রসাটম টেকনিক্যাল একাডেমিতে বায়রা প্রতিনিধিদল

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রাশিয়ার পরিবেশ, প্রযুক্তি ও নিউক্লিয়ার তত্ত্বাবধান সংক্রান্ত ফেডারেল সার্ভিস ( Rostekhnadzor) এর আমন্ত্রণে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রন কর্তৃপক্ষের (BAERA) একটি প্রতিনিধিদল সম্প্রতি রসাটম টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করে।
একাডেমিতে বায়রা প্রতিনিধিদলের জন্য একটি পরিচিতিমূলক লেকচারের আয়োজন করা হয়। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মহাপরিচালকের উপদেষ্টা ড. ভ্লালাদিমির আর্টিসিউক একটি প্রেজেন্টেশন প্রদান করেন। প্রেজেন্টেশনের মূল বিষয় ছিল রাশিয়ায় পরমাণু শক্তির উন্নয়নের বর্তমান চিত্র, বিশেষ করে ক্ষুদ্র রিয়্যাক্টর (SMRs),ফাস্ট রিয়্যাক্টর এবং ক্লোজড নিউক্লিয়ার সাইকেলের ক্ষেত্রে অগ্রগতি।
প্রতিনিধিদল রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পও পরিদর্শন করে। উল্লেখ্য, রসাটম টেকনিক্যাল একাডেমি এখানে রূপপুর এনপিপির পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অন-জব প্রশিক্ষণ প্রদান করছে। নবাগত দেশগুলোতে পরমাণু শক্তি শিল্পের উন্নয়নে পারমাণবিক নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আন্তর্জাতিক পরমাণু শক্তি এজেন্সি (the IAEA) বরাবরই এই বিষয়টির প্রতি বিশেষ মনোযোগ দিয়ে আসছে। এক্ষেত্রে তারা “ ম্যানেজিং রেগুলেটরি বডি কম্পিটেন্স” ডকুমেন্টের উদ্ধৃতি দিয়ে থাকে। ডকুমেন্টে নিয়ন্ত্রণকারী সংস্থার জনবলের কারিগরি যোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.