নেত্রকোনায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত

0

মেহেদী হাসান আকন্দ: একাত্তরে পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ সাত মুক্তিযোদ্ধার স্মরণে মঙ্গলবার নেত্রকোণার কলমাকান্দায় ঐতিহাসিক নাজিরপুর দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের জেলা ও স্থানীয় উপজেলা ইউনিট কমান্ড এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১ টায় নাজিরপুরে অবস্থিত স্মৃতিসৌধে এবং বেলা ১২ টায় লেঙ্গুরায় সাত শহীদের সমাধিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ বেদী এবং শহীদদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পন করেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণি পেশার পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন শেষে গার্ড অব অনারের মধ্য দিয়ে সম্মান প্রদর্শন করা হয় সাত শহীদের প্রতি।

এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালি, জেলা পরিষদ প্রশাসক প্রশান্ত কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, কলমাকান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, কলমাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাসেম, নেত্রকোনা পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান, নেত্রকোনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা নূরুল আমীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চন্দন বিশ্বাস প্রমুখ।

দিবসটিতে বন্যাদুর্গত আশ্রয়হীন দশটি বীর মুক্তিযোদ্ধা পরিবারদের পুনর্বাসনের লক্ষ্যে প্রত্যেক পরিবারের জন্য নগদ ১০ হাজার এবং ঢেউটিন প্রদান করেন। এছাড়াও দুইশত বন্যাদুর্গত পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। ১৯৭১ সনে এই দিনে বীর মুক্তিযোদ্ধাগন পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে কলমাকান্দা উপজেলার নাজিরপুরে স্থানে সম্মুখ যুদ্ধে আব্দুল আজীদ, ফজলুল হক, মো: ইয়ার মাহমুদ, ভবতুষ চন্দ্র দাস, মো: নুরুজ্জামান, বীজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ও মো: জামাল উদ্দিন ঘটনাস্থলে শহীদ হন। পরবর্তী সময়ে এলাকাবাসীর সহযোগিতায় লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়ি এলাকায় নো-মেন্স ল্যান্ড এলাকায় সমাহিত করা হয়।

সরকারিভাবে শহীদদের কবরস্থান সংরক্ষন করা হয়েছে। স্বাধীনতা উত্তর জেলা প্রশাসন, জেলা ইউনিট কমান্ড, উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড দিবসটি দিন ব্যাপি কর্মসূচির মাধ্যমে পালন করে আসছেন। নেত্রকোণাসহ বৃহত্তর ময়মনসিংহের মুক্তিযোদ্ধারা প্রতিবছর দিনটিকে ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস হিসেবে পালন করে আসছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.