জীবনযাত্রার ব্যয় ৩ মাসের মধ্যে সহনীয় হয়ে আসবে আশা গভর্নরের

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আগামী দুই থেকে তিন মাসের মধ্যে জীবনযাত্রার ব্যয় সহনীয় পর্যায়ে চলে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। গত শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) দুদিনব্যাপী নবম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের শুরুর দিন তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

গভর্নর বলেন, চলমান করোনা মহামারির মধ্যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে দেশের অভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রাবাজারে সংকট দেখা দিয়েছে। এই সংকট মোকাবিলায় সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ ব্যবস্থা উন্নতির জন্য সব নজরদারি বাড়ানো হয়েছে। এতে পরিস্থিতি স্বাভাবিক হবে।

তিনি বলেন, দেশে জীবনযাত্রার খরচ, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের যে অস্থিরতা চলছে, তা দুই থেকে তিন মাসের মধ্যে সহনীয় পর্যায়ে চলে আসবে। তিনি আরও বলেন, বাজারদরের ভিত্তিতে ডলার রেট নির্ধারণের ব্যবস্থা করা হবে।

ডলার সংকট নিয়ে আবদুর রউফ বলেন, ডলার সংকট একটি জটিল সমস্যা। আমাদের সকলকে ধৈর্য ধরতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি-প্ররোচিত। ব্যাংকগুলোকে নৈতিকতা মেনে মুনাফা করতে হবে জানিয়ে গভর্নর বলেন, খেলাপি ঋণ ব্যাংকের প্রভিশন এবং তারল্যের ওপর প্রভাব ফেলছে। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.