প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে উচ্ছ্বাস : বাগানে ফিরলেন শ্রমিকরা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী হস্তক্ষেপে চা শ্রমিকদের মজুরি ৫০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা করাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানোয় ফুল ও চায়ের কুঁড়ি হাতে নিয়ে আনন্দ মিছিল করেছেন মৌলভীবাজারের হাজারো চা শ্রমিক। গতকাল রবিবার বিকাল সাড়ে ৪টায় শ্রীমঙ্গল ভাড়াউড়া চা বাগান থেকে বিশাল একটি আনন্দ মিছিল নিয়ে হাজারো শ্রমিক জড়ো হন শ্রীমঙ্গলে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয়ে।
লেবার হাউসের ভেতরে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সংবাদ সম্মেলন করার কথা থাকলেও তা করা হয় লেবার হাউসের সামনে ঢাকা-মৌলভীবাজার সড়কে। বিকাল সাড়ে ৫টায় চা শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, জননেত্রী দেশের প্রায় ১০ লাখ চা জনগোষ্ঠীর অভিভাবক। তিনি চা শ্রমিকদের দুঃখ-দুর্দশার কথা জানেন। মালিক পক্ষ যখন আমাদের দাবি মানেননি তখন প্রধানমন্ত্রী নিজে হস্তক্ষেপ করে সমাধান করে দিয়েছেন। আমাদের ১২০ টাকা থেকে ১৭০ টাকা করে দিয়েছেন। অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়িয়ে দিয়েছেন এ জন্য আজ আমরা চা পাতার কুঁড়ি ও ফুল হাতে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে আনন্দ মিছিল করেছি। তিনি দেশের সব চা শ্রমিকদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। এ সময় উপস্থিত ছিলেন- চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল, কোষাধ্যক্ষ পরেশ কালিন্দিসহ অন্যান্য নেতারা। বক্তব্য শেষে নানা বাদ্যযন্ত্রের তালে তালে লেবার হাউসের সামনেই আনন্দ-উচ্ছ¡াসে মেতে ওঠেন শ্রমিকরা। পরে মিছিলটি পুনরায় শ্রীমঙ্গল শহর প্রদক্ষিণ করে ভাড়াউড়ায় গিয়ে শেষ হয়। শ্রমিকদের মজুরি বাড়ানোয় সরাসরি হস্তক্ষেপ করায় চা শ্রমিকদের আরেক অংশের নেতা বিজয় বুনার্জীসহ অন্য নেতারাও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

মজুরি বাড়ানোর পর গতকাল সকালে কাজে ফিরেছেন চা শ্রমিকরা। শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা-বাগান, ভুরভুরিয়া চা-বাগান, খাইছড়া চা-বাগান ও জেরিন চা-বাগান ঘুরে দেখা গেছে, কাজ করছেন শ্রমিকরা। কাঁধে ঝুলি আর মাথায় বাঁশের ছাতা নিয়ে সকাল সাড়ে ৮টার দিকে কাজে বের হন তারা। চা-বাগানের সরদারদের নেতৃত্বে শ্রমিকরা বাগানে ভাগ হয়ে পাতা তোলার কাজ শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নারী শ্রমিকদের পিঠের ঝুলি ভরে উঠতে শুরু করে চা পাতায়। শ্রমিক সুখিয়া ঘাটুয়াল বলেন, ঘরে খাবার নেই। শুধু লবণ দিয়ে লাল চা খেয়ে ১৯ দিন আন্দোলন করেছি। কেউ কোনো খবর নিল না। বেশিরভাগ রাতে মাড়ভাত খেয়েছি। রেশন পাইনি। অসুস্থ বাবার ওষুধ কিনতে পারিনি। উপায় না পেয়ে কাজে এসেছি।

মজুরি বাড়ানোর দাবিতে চা শ্রমিক আন্দোলনের ১৯তম দিন গত শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শ্রমিকদের মজুরি বাড়ানোর পর পরই পাল্টে যায় দৃশ্যপট। রবিবার বাগানগুলোতে সাপ্তাহিক বন্ধ থাকলেও মৌলভীবাজার জেলার ৯২টি চা বাগানের মধ্যে অধিকাংশ বাগানে উৎসবমুখর পরিবেশে কাজ শুরু করেছেন চা শ্রমিকরা। তবে যেহেতু রবিবার বাগান বন্ধ, তাই সোমবার থেকে পুরোদমে কাজ শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশের চা সংসদের নেতা তাহসিন আহমদ চৌধুরী। কাজে ফিরতে পেরে সাধারণ শ্রমিকরাও খুশি। শ্রীমঙ্গল কাকিয়া ছড়া চা বাগানের বিকাল ভুমিজ জানান, দ্রব্যমূল্যের ঊধ্বগতির কারণে ১২০ টাকা দিয়ে সংসার চালানো খুবই কষ্টকর ছিল। প্রধানমন্ত্রীর ১৭০ টাকা মজুরি ঘোষণাকে স্বাগত জানিয়ে আমরা কাজে ফিরেছি। তবে সোমবার থেকে জেলার সবকটি চা বাগানে পুরোদমে কাজ হবে বলে জানান, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতা পরেশ কালেন্দি।

বাংলাদেশে চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার জানান, প্রতি দুই বছর পর পর মজুরি বৃদ্ধিসহ শ্রমিকদের সুবিধা সম্বলিত বিভিন্ন বিষয়ে চুক্তি হয়। এ চুক্তিতে শ্রমিকদের পক্ষে নেতৃত্ব দেয় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন আর মালিকদের পক্ষে নেতৃত্ব দেয় বাংলাদেশীয় চা সংসদ। তিনি জানান, চুক্তির মেয়াদ দুই বছর হলেও আলোচানায় তা বিলম্ব হয়। চলমান চুক্তির মেয়াদ ১৯ মাস অতিবাহিত হয়েছে। তবে এরই মধ্যে মালিক পক্ষের সঙ্গে ১৩টি বৈঠক হয়েছে। আলোচনা মজুরির জায়গায় আটকে ছিল। এটি সমাধান করে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, কাছাকাছি সময়েই বাংলাদেশীয় চা সংসদের সঙ্গে আলোচনা করে উভয়ের সুবিধাজনক সময়ে চূড়ান্ত সমঝোতা বৈঠক হবে। আর সাংগঠনিক সম্পাদক বিজয় বুর্নাজী জানান, এই ১৯ মাসের বাড়তি মজুরি অর্থাৎ প্রতিদিন ৫০ টাকা হারে এরিয়ার হিসেবে পাবেন শ্রমিকরা। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ পরেশ কালিন্দি জানান, এরিয়ার প্রতিমাসে ১৫শ’ হারে ১৯ মাসে প্রায় ২৮ হাজার টাকার উপরে পাবেন শ্রমিকরা। এর একটা অংশ পূজার আগেই পাওয়া যাবে বলে জানান তিনি।

কাজ শুরু হলেও হাজরি মিলবে আগামী বুধবার। তাও মাত্র তিন দিনের কাজ আর দুদিন ছুটি মিলেয়ে হাজরি (মজুরি) পাঁচদিন। যারা রবিবার কাজ করেননি তারা পাবেন চার দিনের। এই অবস্থায় আরো এক সাপ্তাহ কষ্ট করে চলতে হবে চা শ্রমিক পরিবারগুলোকে। শ্রীমঙ্গল কালিঘাট চা বাগানে দোকানদার বিষ্ণু কর্মকার জানান, বুধবারের তলবকে সামনে রেখে (সাপ্তাহিক বেতন) তিনি বাগানের শ্রমিকদের বাকি দেন। গত দুই তলবে তিনি বাকি দিয়েছেন এখন দোকানের মালই শেষ। টাকা না থাকায় নতুন করে মাল আনতে পারেননি। তিনি জানান, বাকি না দিলে ক্রেতার সঙ্গে ঝগড়া হয়। তাছাড়া এই অবস্থায় বাকি দিয়ে তিনি যথাসাধ্য তাদের পাশে দাঁড়িয়েছেন। তবে শনিবার সন্ধ্যায় শ্রমিকদের মজুরি বাড়ানোর খবর শুনে তারা তাদের এ কষ্ট অনেকটা ভুলে গেছেন। রবিবার ছুটির দিনেও কাজ করেছেন। বিকালে এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তারা আনন্দ মিছিল করেন। এ সময় তারা সেøাগান দেন- ‘জয় জয় শেখ হাসিনার জয়।’

এদিকে হবিগঞ্জ থেকে আমাদের প্রতিনিধি শফিকুল আলম চৌধুরী জানিয়েছেন, প্রধানমন্ত্রী মুজুরি বাড়ানোয় হবিগঞ্জের চা শ্রমিকরা স্বাগত জানিয়ে আনন্দে উল্লাসে মেতে ওঠেন। তারা রবিবার কাজে যোগদান করেছেন। শ্রমিকদের ১৯ দিন কর্মবিরতির পর আবার চা বাগানগুলোতে প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে। চা শ্রমিকদের মুজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৭০ ও আনুপাতিক হারে বাড়বে অন্যান্য সুযোগ-সুবিধা। যা সর্বসাকুল্য মুজুরি হবে ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা। গত শনিবার রাতে প্রধানমন্ত্রীর ঘোষণার পর হবিগঞ্জের বিভিন্ন চা বগানে শ্রমিকরা খুশিতে আনন্দ মিছিল করেছেন। হবিগঞ্জের প্রায় অর্ধলক্ষাধিক শ্রমিক কৃতজ্ঞতা স্বীকার করে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজে যোগদান করেছেন। হবিগঞ্জ সুলতানাসী ভেলির ২৪টি চা বাগানের সভাপতি রবীন্দ্র গৌড় প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু দিনের মধ্যেই শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন।

উল্লেখ্য, গত ৯ আগস্ট থেকে ৩০০ টাকা মজুরি বৃদ্ধির দাবিতে সারাদেশের মতো মৌলভীবাজার জেলার সবকটি চা বাগানে প্রথমে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন চা শ্রমিকরা। কিন্তু তাদের দাবি আদায় না হওয়ায় ১৩ আগস্ট থেকে লাগাতার কর্মবিরতিতে নামেন শ্রমিকরা। পরবর্তীতে তাদের মজুরি বৃদ্ধির বিষয় নিয়ে গত ২১ আগস্ট রাতে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে এক বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী আসন্ন দুর্গাপূজার আগে নতুন মজুরি ঘোষণা করবেন। এ প্রেক্ষিতে শনিবার প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্যে দিয়ে অবসান হলো চা শ্রমিকদের টানা ১৯ দিনের আন্দোলন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.