৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ২ হাজার ৩৬৩টি কেন্দ্রে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করবে সরকার। ন্যায্যমূল্যে খোলা বাজারের (ওএমএস) কার্যক্রমকে আরও স¤প্রসারিত করার লক্ষ্যে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

গতকাল রোববার খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ৮১১টি কেন্দ্রে ডিলারের মাধ্যমে চলমান ওএমএস কার্যক্রম আরও স¤প্রসারিত করে মোট ২ হাজার ৩৬৩টি কেন্দ্রে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা অনুযায়ী টিসিবি কার্ডধারীরা ওএমএস এর ন্যায় ন্যায্য মূল্যে ১০ কেজি হিসেবে চাল পাবেন। ওএমএস কার্যক্রমে টিসিবি কার্ডধারীদের অগ্রাধিকার ভিত্তিতে চাল প্রদান করা হবে। এছাড়া খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় সারা দেশে ইউনিয়ন পর্যায়ের ৫০ লাখ ১০ হাজার ৫০৯টি প্রান্তিক পরিবারকে প্রতি কেজি ১৫ টাকা দরে প্রতি মাসে ৩০ কেজি চাল প্রদান করা হবে।

এর আগে গত রোববার সচিবালয়ে খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে শুরু হচ্ছে খাদ্য বান্ধব কর্মসূচি। এর আওতায় দেশের নিবন্ধিত দরিদ্র জনগোষ্ঠির ৫০ লাখ পরিবারকে এ সহায়তা দেওয়া হবে খাদ্য বান্ধব কর্মসূচির মাধ্যমে প্রতি পরিবারকে মাসে ৩০ কেজি করে চাল দেয়া হবে। মন্ত্রী বলেন, চালের দাম নিয়ন্ত্রণের জন্য সিটি করর্পোরেশনগুলোতে ওএমএস কার্যক্রমের আওতায় খাদ্য বরাদ্দ ১ টন থেকে ২ টন করা হয়েছে। এতে করে যার প্রয়োজন সে ৩০ টাকা করে সর্বোচ্চ ৫ কেজি করে কিনতে পারেন।

খাদ্যমন্ত্রী জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পরিবহণ ব্যয় কিছুটা বেড়েছে। কিন্তু এই অজুহাতে চালের দাম যা বৃদ্ধি পেয়েছে তা যুক্তিসঙ্গত নয়। এজন্য সারা দেশে ভােক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহ দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে। যদি কেউ অবৈধভাবে চাল বা ধান মজুদ করে রাখলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

তিনি বলেন, আমাদের বােরাে ধান সংগ্রহ শেষ হবে ৩০ আগস্ট। এ সময়েই আউশ ধান রােপন করা হচ্ছে। এ সময় চালের দাম এমনিতেই কিছুটা বাড়ে। সারা দেশে ৮শ’ ডিলার খাদ্য বান্ধব কর্মসূচির ৩০ কেজি চাল বিতরণ করবে। এছাড়াও সিটি করর্পোরেশন এলাকায় ২০১৩ ডিলারের মাধ্যমে ৫ কেজি করে চাল ও আটা বিতরণ করবে।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.