আবারো ‘জালালাবাদ ভবন’ ক্রয়ের প্রত্যায় বর্ণাঢ্য আয়োজনে অভিষিক্ত জালালাবাদ এসোসিয়েশনের নতুন কমিটি

0

নিউইয়র্ক (ইউএনএ): উত্তর আমেরিকা প্রবাসী সিলেট বিভাগবাসীদের দীর্ঘদিনের প্রাণের দাবী ‘নিউইয়র্কে নিজস্ব জালালাবাদ ভবন’ ক্রয়ের প্রত্যায়ে বর্ণাঢ্য আয়োজনে অভিষিক্ত হলেন প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার নবনির্বাচিত কার্যকরী পরিষদ। এ উপলক্ষ্যে সোমবার (২৯ আগষ্ট) সন্ধ্যায় নিউইয়র্কের উডহ্যাভেন বুলেভার্ডস্থ জয়া পার্টি হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম। এসোসিয়েশনের বিদায়ী সভাপতি মইনুল হক চৌধুরী হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান এম এ আজীজ, ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদার, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী, সংগঠনের প্রথম নির্বাচিত সভাপতি আব্দুল বাসিত, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ট্রাষ্টি সদস্য এম এম শাহীন, ট্রাষ্ট্রি সদস্য এডভোকেট নাসির উদ্দিন ও আজিমুর রহমান বুরহান, নবনির্বাচিত সভাপতি বদরুল হক খান, সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা, প্রধান নির্বাচন কমিশনার আতাউর রহমান সেলিম। অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ শত শত জালালাবাদবাসীদের উপস্থিতিতে অভিষেক অনুষ্ঠানটি বৃহত্তর সিলেটবাসীর মিলন মেলায় পরিণত হয়। খবর ইউএনএ’র।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। কোরআন থেকে তেলাওয়াত ও বিশেষ দোয়া মুনাজাত পরিচালনা করেন এসোসিয়েশনের সাবেক সহ সভাপতি মাওলানা সাইফুল আলম সিদ্দিকী। দোয়ায় বাংলাদেশ সোসাইটি ও জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি মরহুম কামাল আহমেদ সহ করেনানায় নিহতদের আত্মার মাগফিরাত এবং কমিউনিটির কল্যাণ কামনা করা হয়। এরপর নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসোসিয়েশনের বিদায়ী সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী শেফাজের পরিচালনায় অনুষ্ঠানের প্রথম পর্বে স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ শাহীন কামালী। এরপর অতিথিবৃন্দ ছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন, ফোবানার সাবেক চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা, কমিউনিটি অ্যাক্টিভিস্ট রেজাউল করীম চৌধুরী, মিসবাহ আহমেদ, সংগঠনের সাবেক সহ সাধারণ সম্পাদক ও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার সহ জামাল হোসাইন, রোকন হাকিম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন নির্বাচন কমিশনের অন্যতম সদস্য মিনহাজ আহমেদ। এ সময় নির্বাচন কমিশনের সদস্য মোশাররফ হোসেন ও সাব্বির হোসেন শুভেচ্ছা বক্তব্য রাখেন। কমিশনের অপর সদস্য আহমেদ এ হাকিম ব্যক্তিগত অসুবিধার জন্য অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। এই পর্বে প্রথমে প্রধান নির্বাচন কমিশনার নবনির্বাচিত সভাপতি বদরুল হোসেন খানকে শপথ বাক্য পাঠ করান। এরপর সভাপতি বদরুল হোসেন খান নবনির্বাচিত সাধারণ সম্পাদক মইনুল ইসলাম সহ কার্যকরী পরিষদের কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করান। শপথে নবনির্বাচিত কর্মকর্তারা গঠনতন্ত্র মোতাবেক নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। এছাড়াও জালালাবাদ ভবন নির্মাণ, নতুন ইমিগ্র্যান্টদের সহযোগিতা, বৃহত্তর সিলেটবাসীর অধিকার রক্ষা সহ জালালাবাদ এসোসিয়েশনকে প্রবাসে মডেল সংগঠন হিসেবে দাঁড় করানোর প্রত্যয় ব্যক্ত করেন।

অভিষিক্তরা হলেন: সভাপতি- বদরুল হোসেন খান, সহ সভাপতি (সিলেট)- মো: লোকমান হোসেন লুকু, সহ সভাপতি (সুনামগঞ্জ)- মোহাম্মদ শাহীন কামালী, সহ সভাপতি (হবিগঞ্জ)- মো: শফি উদ্দিন তালুকদার, সহ সভাপতি (মৌলভীবাজার)- বশির খান, সাধারণ সম্পাদক- মইনুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক- রোকন হাকিম, কোষাধ্যক্ষ- মোহাম্মদ আলীম, সাংগঠনিক সম্পাদক- ইফজাল আহমেদ চৌধুরী, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক- হোসেন আহমদ, প্রচার ও দপ্তর সম্পাদক- ফয়ছল আলম, ক্রীড়া সম্পাদক- মান্না মুনতাসির, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- বুরহান উদ্দিন, সমাজকল্যাণ সম্পাদক- জাহিদ আহমেদ খান, মহিলা বিষয়ক সম্পাদক- সুতিপা চৌধুরী এবং কার্যকরী সদস্য যথাক্রমে হেলিম উদ্দিন (সিলেট), শামীম আহমেদ (সুনামগঞ্জ), দেলোয়ার হোসেন মানিক (হবিগঞ্জ) ও মিজানুর রহমান (মৌলভীবাজার)। উল্লেখ্য, শপথ গ্রহনের আগে নির্বাচিত কর্মকর্তাদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। উল্লেখ্য, এবার নিয়ে বদরুল হোসেন খান এসোসিয়েশনের তিনবার সভাপতি নির্বাচিত হলেন। ইতিপূর্বে তিনি পর পর দু’বার সভাপতির দায়িত্ব পালন করেন।

অনুষ্ঠানে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম তার বক্তব্যে জালালাবাদ এসোসিয়েশনের নবনির্বাচিত কর্মকর্তারা দেশ-প্রবাসের কল্যাণে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এবং যেকোন প্রয়োজনে কনস্যুলেটের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি অভিষিক্ত কর্মকর্তাদেরও শুভেচ্ছা জানান।

নবনির্বাচিত সভাপতি বদরুল হোসেন খান এবং নবনির্বাচিত সাধারণ সম্পাদক মইনুল ইসলাম বিদায়ী কমিটি সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন এবং নির্বাচনী প্রতিশ্রুতি মোতাবেক আগামী ৯০ দিনের মধ্যে নিউইয়র্কে ‘জালালাবাদ ভবন’ প্রতিষ্ঠা, বৃহত্তর সিলেটবাসী সহ প্রবাসীদের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। বদরুল হোসেন খান এ অভিষেক অনুষ্ঠানকে সংগঠনের ইতিহাসে সর্ববৃহৎ অভিষেক অনুষ্ঠান বলে মন্তব্য করেন।

শপথ গ্রহণ শেষে নবনির্বাচিত সভাপতি বদরুল হোসেন খানের সভাপতিত্বে এবং নবনির্বাচিত সাধারণ সম্পাদক মইনুল ইসলাম ও সহ সাধারণ সম্পাদক রোকন হাকিমের যৌথ পরিচালনায় অনুষ্ঠানের পরবর্তী কার্যক্রম শুরু হয়। এই পর্যায়ে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির আসন্ন নির্বাচনে সভাপতি পদপ্রার্থী কাজী আশরাফ হোসেন নয়ন ও আব্দুর রব মিয়া, নির্বাচন কমিশনার কাউছারুজ্জামান কয়েস, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ’র সভাপতি মোহাম্মদ আব্দুল মান্নান, কবি ফকির ইলিয়াস, ময়নুজ্জামান চৌধুরী প্রমুখ।

এসোসিয়েশনের মহিলা বিষয়ক সম্পাদক সুতিপা চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশের জনপ্রিয় শিল্পী বাউল কালা মিয়া, কলকাতার মহুয়া ব্যানর্জী, প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাহ মাহবুব সহ অন্যান্যরা এতে সঙ্গীত পরিবেশন করেন। নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। উল্লেখ্য, সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও অনুষ্ঠান শুরু হয় রাত ৯টার দিকে এবং অনুষ্ঠান চলে মধ্যরাত পর্যন্ত। এতে অনেক দর্শক-শ্রোতাকে বিরক্ত বোধ হতে দেখা যায় এবং অনেকেই অনুষ্ঠানের মাঝে জয়া হল ত্যাগ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.