মিয়ানমার থেকে ২ লাখ টন চাল আমদানি হচ্ছে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মিয়ানমার থেকে দুই লাখ টন চাল আমদানি করা হচ্ছে। প্রতি কেজি ৪৪ টাকা করে এই চাল কেনা হচ্ছে। এটি ছাড়াও জি-টু-জি ভিত্তিতে বিভিন্ন দেশ থেকে দুই লাখ পাঁচ হাজার টন বিভিন্ন ধরনের সার আমদানিসহ ১৪টি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সিঙ্গাপুরে অবস্থানের কারণে গতকাল বুধবার কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় ক্রয়প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে সভা সূত্রে জানা গেছে।

নিয়ম অনুযায়ী সভা শেষে অর্থমন্ত্রী এবং তার পরামর্শে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব অনুমোদিত ক্রয়প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। তবে গতকালের সভায় অর্থমন্ত্রী না থাকায় সভা শেষে অনুমোদিত প্রস্তাবের বিষয়ে কোনো বিফ্রিং করা হয়নি। এ বিষয়ে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, সভা শেষে ব্রিফিং না করার নির্দেশনা থাকায় সভায় অনুমোদিত প্রস্তাবগুলো নিয়ে কোনো ব্রিফিং না করা সম্ভব নয়।

তবে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন, মিয়ানমার থেকে যে চাল আমদানি করা হচ্ছে প্রতি টন চালের দাম পড়বে ৪৪ হাজার ১৭৫ টাকা। সে হিসেবে প্রতি কেজি চালের দাম পড়ছে ৪৪ টাকা ১৭ পয়সা। সভায় ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর) বাংলা ও ইংরেজি ভার্সনের ২০টি প্যাকেজে ৯৮টি লটের পুস্তক মুদ্রণ (কাগজসহ) বাঁধাই ও সরবরাহ ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ ছাড়াও ২০২৫ শিক্ষাবর্ষেও বিনামূল্যের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ৮ম, ৯ম শ্রেণী, এসএসসি ভোকেশনাল স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ গ্রহণের ক্রয়প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।

সূত্র জানায়, ভারতীয় ঋণের (এলওসি-৩) আওতায় মংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘আপগ্রেডেশন অব মংলা পোর্ট’ শীর্ষক প্রকল্পের প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালট্যান্সি সার্ভিসেস ক্রয়প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। সূত্র জানায়, রাষ্ট্রীয় পর্যায়ে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় দ্বিতীয় লটের ৫০ হাজার টন এমওপি সার আমদানি ও রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরবের মাদেন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় সপ্তম লটের ৪০ হাজার টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এ ছাড়াও রাষ্ট্রীয় পর্যায়ে জিসিটি, তিউনিশিয়া এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় তৃতীয় লটের ২৫ হাজার টন টিএসপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। সভায় এইচএফও ভিত্তিক চারটি রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও ট্যারিফ নির্ধারণ সংক্রান্ত চারটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সূত্র জানায়, ২০২২-২৩ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে চতুর্থ লটে ৩০ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানি, ২০২২-২৩ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, কাতার থেকে তৃতীয় লটে ৩০ হাজার টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানি এবং রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক অ্যাগ্রি নিউট্রিয়েন্ট কোম্পানি থেকে ৮ম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির চারটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে বলে জানা গেছে।

তবে সড়ক বিভাগের দু’টি প্রস্তাব প্রত্যাহার করে নেয়া হয়েছে। প্রস্তাব দু’টি হচ্ছে জিওবি ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১ এর লট নং-ডিএস-১ এর ক্রয়প্রস্তাব এবং জিওবি ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১ এর লট নং ডিএস-২ এর ক্রয়প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রত্যাহার করে নেয়ায় প্রস্তাব দু’টির বিষয়ে সভায় কোনো আলোচনা হয়নি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.