‘রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমারের সঙ্গে কাজ করছে ভারত’

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রোহিঙ্গাদের দ্রুত তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ঢাকার পাশাপাশি নেপিদো কর্তৃপক্ষের সঙ্গেও কাজ করছে ভারত। এজন্য রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের পরিবেশ তৈরির চেষ্টাও চালাচ্ছে দেশটি।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে ঢাকায় ভারতের বিদায়ী রাষ্ট্রদূত বিক্রম কুমার দ্বোরাইস্বামী এ কথা বলেন।

দ্বোরাইস্বামী বলেন, ‘আমরা মনে করি, যেকোনও সংকটে কূটনীতিই সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করে। এজন্যই আমরা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে এবং আমাদের বন্ধুরাষ্ট্র বাংলাদেশের পক্ষে কাজ করছি, যেন কার্যকরভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা যায়।’

তিনি বলেন, ‘মিয়ানমার থেকে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া লোকদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসন করতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের প্রতি ভারতের অকুণ্ঠ সমর্থন আছে। তবে প্রত্যাবাসন হতে হবে স্থায়ী ও নিরাপদ পরিবেশে। আমরা এজন্য ওই পাশেও (মিয়ানমার) কাজ করছি। যেন এই লোকেরা সেখানে নিরাপদে ফিরে যাওয়ার পরিবেশ পায়।’

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে সফরের বেশকিছু বিষয় তুলে ধরেন তিনি।

২০২০ সালের অক্টোবরের শুরুর দিকে ঢাকায় আসেন হাইকমিশনার দোরাইস্বামী। প্রায় দুই বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন তিনি। ভারতীয় গণমাধ্যমের তথ্য বলছে, ঢাকায় দায়িত্ব পালন শেষে বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন। আর তার স্থলাভিষিক্ত হয়ে বাংলাদেশে হাইকমিশনার হিসেবে আসছেন প্রণয় কুমার ভার্মা। তিনি এর আগে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.