রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে আগামী মাসে বসছে রিঅ্যাক্টর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে আগামী ১৬ অক্টোবর রিএ্যাক্টর প্রেসার ভ্যাসেল বসানো হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এটি উদ্বোধন করবেন। আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার মিলনায়তনে এক সেমিনারে এসব কথা জানান মন্ত্রী।

‘নতুন বিশ্ব বাস্তবতায় বাংলাদেশে পরমাণু শক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি খাত নিয়ে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের সংগঠন অ্যাটমিক রিপোর্টার্স বাংলাদেশ (এআরবি)।

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার বিষয়ে ইয়াফেস ওসমান বলেন, দেশের মানুষের নিরাপত্তা প্রধানমন্ত্রীর কাছে প্রধান গুরুত্বের বিষয়। নিরাপত্তার নিশ্চিত করার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে কোর ক্যাচার বসানো হচ্ছে, যেটা কখনো ব্যবহার নাও হতে পারে বলে জানিয়েছে রাশিয়ান ঠিকাদার প্রতিষ্ঠান। কিন্তু শেখ হাসিনা নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই ব্যবস্থাও রাখছেন।’

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জিয়াউল হাসান এনডিসি, সম্মানীয় অতিথি হিসেবে পরমাণু বিজ্ঞানী এবং এনপিসিবিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. মো. শৌকত আকবর বক্তব্য দেন।

জিয়াউল হাসান বলেন, ‘কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণে সরকারের লক্ষ্য অর্জনে গতানুগতিক জীবাশ্ম জ্বালানি থেকে বেরিয়ে পারমাণবিকের মতো গ্রিন এনার্জিতে যেতে হবে। বিদ্যুৎ কেন্দ্র চালুর দুই বছর পর থেকে রাশিয়ার ঋণ রি-পেমেন্ট শুরু হবে।

ড. শৌকত আকবর বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিনিয়োগ ব্যয় কখনোই অন্য দেশের চেয়ে বেশি নয়। আর প্রতি ইউনিটের উৎপাদন খরচ সাড়ে ৪টার বেশি হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় তিনি বিভিন্ন উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের খরচ এবং পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের খরচের চিত্র তুলে ধরেন।

ড. মো. শফিকুল ইসলাম বলেন, দেশীয় গ্যাস ছাড়া অন্য যে কোনো উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ অনেক বেশি সাশ্রয়ী। তবে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র যাথাযথ সময়ে বাস্তবায়নের ওপর জোর দেন তিনি।

এআরবি’র সাধারণ সম্পাদক ফজলে রাব্বির সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে সংগঠনের সভায় মো. আরিফুল সাজ্জাত বক্তব্য দেন। এ ছাড়া সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং এআরবি’র সদস্যরা অংশগ্রহণ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.