১ লাখ টন সার কিনবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : সরকার চলতি অর্থবছরের জন্য আরও ১ লাখ টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ইউরিয়া সার ৬০ হাজার টন আর ডিএপি সার ৪০ হাজার টন। সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে কেনা হবে এ সার। এজন্য সরকারের ব্যয় হবে মোট ৭১৯ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৯০ টাকা।

বুধবার (১২ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে এক লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য খরচ হবে ২০৪ কোটি ৭২ লাখ ৮২ হাজার ৫৪৫ টাকা।

এছাড়া রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে অষ্টম লটে কেনা হচ্ছে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার। এ জন্য ২০৪ কোটি ৭২ লাখ ৮২ হাজার ৫৪৫ টাকা খরচ হবে।

আর কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মাআদেন থেকে অষ্টম লটে ৪০ হাজার টন ডিএপি সার কেনার সিদ্ধান্ত হয়েছে। এই সার কেনতে ব্যয় হবে ৩০৯ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার টাকা। এছাড়া সভায় স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক পিরোজপুরের নেছারাবাদ উপজেলায় কালিগঙ্গা নদীর ওপর ৬১৪ মিটার পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণের অবশিষ্ট পূর্ত কাজ ম্যাক্স ইনফ্রাসট্রাকচার লিমিটেডকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য খরচ ধরা হয়েছে ১০৫ কোটি ২৬ লাখ ১ হাজার ২৫ টাকা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.