নগর পরিবহন বৃহস্পতিবার থেকে আরও দুই রুটে

0

বিডি২৪ভিউজ ডেস্ক: বাস রুট রেশনালাইজেশনে (পুনর্বিন্যাস) আরও দুটি পথে চালু হচ্ছে নগর পরিবহনের বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার (রুট ২২) এবং ঘাটারচর থেকে কদমতলীর (রুট ২৬) পথে নগর পরিবহনের ১০০ বাস চলবে আগামীকাল বৃহস্পতিবার থেকে।

গত বছরের ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর রুটে ৫০টি সবুজ রঙের বাস দিয়ে ঢাকা নগর পরিবহন চালু হয়। ৩০টি বাস দেয় বিআরটিসি। বাকিগুলো বেসরকারি প্রতিষ্ঠান ট্রান্সসিলভার। বৃহস্পতিবার চালু হতে যাওয়া ১০০টি বাসের ৫০টি দেবে বিআরটিসি। বাকিগুলো বেসরকারি প্রতিষ্ঠানের।

দুই দফা তারিখ ঘোষণা করে অবশেষে দুটি রুটে বাস চালু হতে যাচ্ছে। বৃহস্পতিবার বছিলার যাত্রী ছাউনি এলাকা থেকে আনুষ্ঠানিকভাবে এসব বাসের চলাচল উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাস রুট রেশনালাইজেশন কমিটির আহ্বায়ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, যুগ্ম আহ্বায়ক উত্তরের মেয়র আতিকুল ইসলামও থাকবেন উদ্বোধন অনুষ্ঠানে।

বাসের রুট পুনর্বিন্যাসের পরিকল্পনা ২০০৪ সালের। ২০১৫ সালে শুরু হয় বাস্তবায়ন। বাস রুট রেশনালাইজেশন (বিআরআর) পদ্ধতিতে একটি রুটের সব বাস একই রঙে একই কোম্পানির অধীনে চলে। বাস ফ্র্যাঞ্চাইজি নামের এই পদ্ধতিতে যাত্রী পেতে প্রতিযোগিতা হয় না। এক বাস আরেক বাসকে ওভারটেক করে না। মালিকরা বিনিয়োগের অনুপাতে মুনাফা পান।

ঢাকা ও আশপাশের এলাকায় ২৯১ রুটে ১২০টি কোম্পানির বাস চলে। মাকড়সার জালের মতো ছড়িয়ে থাকা রুট এবং যাত্রী পেতে বাসে বাসে প্রতিযোগিতাকে গণপরিবহনে বিশৃঙ্খলার কারণ বলছেন বিশেষজ্ঞরা। রুট সংখ্যা কমিয়ে ৪২টি করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। ১ থেকে ৩৪ নম্বর রুট হবে রাজধানীর অভ্যন্তরে। বাকি সাতটি রুট হবে রাজধানী থেকে পার্শ্ববর্তী জেলা পর্যন্ত। ৪২ নম্বর রুট হবে হাতিরঝিলের চক্রাকার পথ। আটটি ক্লাস্টারে ভিন্ন রঙের বাস থাকবে এসব রুটে। পরিকল্পনা অনুযায়ী, পুরোনো ভাঙাচোরা বাস তুলে দিয়ে এসব রুটে নতুন চার হাজার বাস নামানো হবে। ২০২৪ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ হয়েছে। তবে ১০ মাসে মাত্র তিনটি রুট চালু হয়েছে।

গণপরিবহন বিশেষজ্ঞ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সামছুল হক সমকালকে বলেছেন, রুট পুনর্বিন্যাস ছাড়া গণপরিবহনে শৃঙ্খলা প্রতিষ্ঠা অসম্ভব। ওভারেটেকিং ও যাত্রী পেতে প্রতিযোগিতা না থাকায় হাতিরঝিলে বাসগুলো সুশৃঙ্খলভাবে চলার নজির রয়েছে। কিন্তু যেভাবে খণ্ডিত বিআরআর চালু করা হচ্ছে- তাতে অনেক প্রশ্নের জবাব নেই। ওভারলেপিং বা পুনর্বিন্যাস করা রুটে আগে থেকে যেসব বাস চলছে, সেগুলো বন্ধের পরিকল্পনা বাস্তবায়ন করা হয়নি। ফলে নগর পরিবহনের সঙ্গে প্রতিযোগিতা চলছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.