২৯ নভেম্বর জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সফরটি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে। দুই দেশ এখন সফর নিয়ে কাজ করছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে বাংলাদেশ ও জাপানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ককে কৌশলগত অংশীদারত্ব পর্যায়ে বাঁক দিতে চায় টোকিও। আগামী নভেম্বরের শেষের দিকে এই সফর হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘সফরটি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে। দুই দেশ এখন সফর নিয়ে কাজ করছে।’

এদিকে সফর উপলক্ষে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এতে সভাপতিত্ব করেন।

সভা শেষে মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মহসিন রেজা পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করবেন। এ সফরে বাংলাদেশ ও জাপান দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারত্ব’ পর্যায়ে উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

এই সফরকে ঘিরে ইতোমধ্যে ঢাকায় এসেছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী/মহাপরিচালক আরিমা ইউটাকা। তিনি বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রসচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় দুই কূটনীতিকের বৈঠকে উভয় পক্ষই দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং বিশেষ করে ২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা তুলে ধরেন, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘বিস্তৃত অংশীদারত্ব’ স্তরে উন্নীত করেন।

এরপর সে বছরের সেপ্টেম্বরে ফিরতি সফরে ঢাকা আসেন আবে। এ সফরে জাপানের ‘বিগ- বি’ প্রকল্পের অধীনে ঢাকা ও টোকিও গভীর অর্থনৈতিক অংশীদারিত্ব গড়ে তোলার ঘোষণা দেয়।

ঢাকা সফররত জাপানের সহকারী মন্ত্রী আরিমা ইউটাকা আশা প্রকাশ করেন, বাংলাদেশ-জাপান বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে একটি মাইলফলক হয়ে থাকবে।

তিনি জানান, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বাংলাদেশ ও জাপান উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, আইসিটি, শিক্ষা, প্রতিরক্ষা সংলাপ ও বিনিময়, জনগণের মধ্যে যোগাযোগ, প্রত্যাবাসনের ক্ষেত্রে গভীর অর্থনৈতিক অংশীদারত্ব গড়ে তুলবে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী আরিমা ইউটাকা

বৃহস্পতিবারের বৈঠকে উভয় পক্ষই জলবায়ু পরিবর্তন, জাতিসংঘের সংস্কার, নিরস্ত্রিকরণ এবং অপ্রসারণ ইত্যাদি বিষয়ে আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা বাড়ানোর ইচ্ছা প্রকাশ করে।

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) রাসেল পারভেজ যোগ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী/মহাপরিচালক দুই দিনের সফরে ঢাকায় আসছেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.