শ্রীলঙ্কার সঙ্গে আকুর আওতায় লেনদেন না করার নির্দেশ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আন্ত আঞ্চলিক লেনদেন নিষ্পত্তিকারী সংস্থা এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) পরিবারে আপাতত নেই শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকটের কারণে দীর্ঘদিন ধরে আমদানি ব্যয় পরিশোধের বিভিন্ন শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় দেশটির সদস্য পদ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। তাই আকুর আওতায় শ্রীলঙ্কার সঙ্গে কোনো প্রকার লেনদেন না করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারে বলা হয়, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক (সিএসবিএল) ২০২২ সালের ১৪ অক্টোবর থেকে আকু ম্যাকানিজম থেকে সাময়িকভাবে বিচ্ছিন্ন থাকার সিদ্ধান্ত নেয়।

এ সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসাবে বাংলাদেশের সব অনুমোদিত ডিলার ব্যাংককে এসিইউ ম্যাকানিজমের আওতায় দেশটির সঙ্গে কোনো বাণিজ্য বা বাণিজ্যসংক্রান্ত লেনদেন না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

 

১৯৭৪ সালের ৯ ডিসেম্বর জাতিসংঘের এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইসক্যাপ) এর উদ্যোগে আকু প্রতিষ্ঠিত হয়। শ্রীলঙ্কা বেরিয়ে যাওয়ায় এখন মোট ৮টি দেশ এ জোটের সদস্য।

বাংলাদেশ ছাড়া বাকি ৮টি দেশ- ভুটান, ভারত, ইরান, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। আকুর সদর দপ্তর ইরানের তেহরানে।

এ জোটের সদস্য কোনো দেশ থেকে বাংলাদেশ যে পণ্য আমদানি করে, তার বিল ২ মাস পর পর আকুর মাধ্যমে পরিশোধ করতে হয়। একই ভাবে অন্য সদস্য রাষ্ট্রগুলোও ২ মাস পর পর তাদের আমদানি বিল পরিশোধ করে আকুর মাধ্যমে। এই লেনদেন হয় ডলার বা ইউরোতে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.