বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিবে লিবিয়া

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স, ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ান নিতে চায় লিবিয়া। অন্যদিকে লিবিয়ার জমি লিজ নিয়ে চুক্তিভিত্তিক চাষাবাদে দেশটির সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

গতকাল রোববার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত লিবিয়ার নতুন রাষ্ট্রদূত আব্দুল মুতালিব সুলিমান। এ সময় উভয়পক্ষ নিজেদের আগ্রহের কথা জানান।

বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার প্রস্তাব করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি লিবিয়ার রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ বৈধ অভিবাসন সমর্থন করে। অবৈধ অভিবাসন রোধে লিবিয়ার সঙ্গে সহযোগিতা বাড়াতে চায়।

তিনি লিবিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদের অব্যাহত সহায়তার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

শাহরিয়ার আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অসামান্য অগ্রগতি অর্জন করেছে। বিশ্বের দেশগুলোর সঙ্গে তার সম্পর্ক আরও উন্নত করতে চায়। বাংলাদেশ ও লিবিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক ঐতিহ্যবাহী ও বন্ধুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি যে, দুই দেশের জনগণের সুবিধার্থে ভবিষ্যতে সহযোগিতা আরও বাড়ানো হবে।’

প্রতিমন্ত্রী বাংলাদেশ ও লিবিয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে দুদেশে যৌথভাবে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়ার প্রস্তাব দেন। লিবিয়ার রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে একটি যৌথ কমিশন গঠনের প্রস্তাব করেন। তিনি লিবিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণ করার অনুরোধ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.