এখন থেকে ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রবাসীদের সেবা বৃদ্ধির লক্ষ্যে এখন থেকে প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস উদযাপন করবে সরকার। দিবসটি উদযাপনে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা পরিপত্রের ‘খ’ ক্রমিকে তা অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদসচিব কবির বিন আনোয়ার। মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘প্রবাসীদের জন্য আমরা কী কী কার্যক্রম গ্রহণ করছি, সেই বিষয়গুলো জাতীয় প্রবাসী দিবসে প্রচার-প্রচারণা করা হবে। এরই মধ্যে আমরা ২১টি অনলাইন সেবা চিহ্নিত করেছি। এই সেবাগুলো প্রবাসীরা দূতাবাস বা মিশন থেকে নিতে পারবেন। বিভিন্ন দেশের শ্রমিক হাবগুলোতে ডিজিটাল সার্ভিস চালু করা হবে। সেখানে এজেন্ট ব্যাংকিংয়ের সুবিধা থাকবে। যে ২১টি অনলাইন সেবা রয়েছে, সেগুলো কিভাবে প্রদান করা যায়, সেই লক্ষ্য নিয়ে কাজ করব। কিছু নির্দেশনাও এসেছে। ’

তিনি বলেন, আন্তর্জাতিক অভিবাসী দিবসের পাশাপাশি ৩০ ডিসেম্বর প্রবাসী দিবস পালন করা হবে। চলতি বছর থেকেই দিবসটি উদযাপন করা হবে। প্রথমবার হওয়ায় এবার হয়তো বেশি জাঁকজমকপূর্ণ হবে না। তবে দিবসটি উদযাপন করা হবে।

কবির বিন আনোয়ার বলেন, ‘মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জয়েন্ট কো-অপারেশন ইন দ্য ফিল্ড অব রিক্রুটমেন্ট অব ওয়ার্কার্স বিষয়ক সমঝোতা স্মারক অনুমোদন দেওয়া হয়েছে। এখন এমওইউ সই হবে। এটি হলে লিবিয়ার সঙ্গে বাংলাদেশের সরকারি পর্যায়ে যোগাযোগ স্থাপিত হবে। পাশাপাশি আমাদের শ্রমবাজারে নতুন দুয়ার উন্মোচিত হবে। কর্মীদের অধিকার ও মর্যাদা রক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। শ্রমিকদের সব দিক বিবেচনা করে সমঝোতা স্মারকটি তৈরি করা হয়েছে। ’

তিনি বলেন, ‘এমওইউ প্রস্তুত করার সময় লিবিয়ায় বাংলাদেশের দূতাবাস ও লিবিয়ার সরকার এবং আমাদের আইনবিষয়ক বিভাগের মতামত নিয়ে করা হয়েছে। ’

জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির খসড়া অনুমোদন। জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি (এনএসডিপি)-২০২২-এর খসড়া অনুমোদন দিয়েছে সরকার। গত অর্থবছরের ধারাবাহিকতায় ৭.২৫ জিডিপি প্রবৃদ্ধি বিদ্যমান রয়েছে। সেটি ধরে রাখার জন্য এবং আরো বাড়ানোর জন্য উন্নত দেশে উত্তরণের লক্ষ্যে কারিগরি বৃত্তিমূলক শিক্ষা, প্রশিক্ষণবিষয়ক সামাজিক স্বীকৃতি ও প্রশিক্ষণ দেওয়ার কলাকৌশল এবং অভিন্ন মানসংবলিত জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব।

আরো দুটি পল্লী উন্নয়ন একাডেমি হচ্ছে । দেশে আরো দুটি পল্লী উন্নয়ন একাডেমি হচ্ছে। এর মধ্যে একটি হবে জামালপুরের মেলান্দহ উপজেলায়। আরেকটি রংপুরে। জামালপুরের একাডেমির নাম হবে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর। আর রংপুরেরটির নাম হবে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর। গতকাল মন্ত্রিসভার বৈঠকে এই দুটি একাডেমি করার জন্য আইনের খসড়া চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

করোনা নিয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা শুরু । বিশ্বের কয়েকটি দেশে নতুন করে দেখা দিয়েছে করোনার প্রাদুর্ভাব। এ অবস্থায় করোনা পরিস্থিতি ও পদক্ষেপের বিষয়ে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব। প্রথম পদক্ষেপ হিসেবে যেসব দেশে করোনার নতুন ধরনের প্রভাব দেখা দিয়েছে, সেসব দেশের নাগরিকরা বাংলাদেশের বন্দরগুলো দিয়ে এলে তাদের পৃথকভাবে পরীক্ষা করে প্রবেশ করানো হচ্ছে বলে জানান তিনি। এরই মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চারটি বুথে এই পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এতে যে চারজনকে চিহ্নিত করা হয়েছে, তাদের আইসোলেশনে নেওয়া হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.