চাঙ্গা হয়ে উঠছে দেশের অর্থনীতি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রায় দুই মাস ধরে ডলারের বাজারে আগের মতো অস্থিরতা নেই। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাচ্ছে বলে যে ‘প্রচারণা’ চলছিল, সেটাও ভুল প্রমাণিত হচ্ছে। বিশেষ করে নতুন বছর শুরুর পরপরই অর্থনীতির বেশ কিছু সূচকে সুখবর পাওয়া যাচ্ছে। এছাড়া সরকারের রেকর্ড পরিমাণ রাজস্ব আদায়ের তথ্য বলে দিচ্ছে বৈশ্বিক সংকটের মধ্যেও দেশের অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হয়ে উঠেছে। চলতি বছরজুড়ে বাংলাদেশের অর্থনীতি যে চাঙ্গা থাকবে তার ইঙ্গিত পাওয়া যায় বিশ্বব্যাংক ও আইএমএফের প্রতিবেদনেও। সংস্থা দুটি মনে করে, বৈশ্বিক মন্দায়  ২০২৩ সাল ইউরোপের কিছু দেশের জন্য যতটা খারাপ যাবে, বাংলাদেশ সেই তুলনায় অনেক ভালো থাকবে। ঋণ দাতা সংস্থা দুটির ধারণা, বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরেই থাকবে। যদিও সরকারের আশা ৭ শতাংশের বেশি।

চার মাসের মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ডিসেম্বরে

বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স প্রবাহের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায়, গত বছরের শেষ মাস ডিসেম্বরে রেমিট্যান্স বেশ খানিকটা বেড়েছে। এই মাসে ১৭০ কোটি (১.৭০ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসীরা; যা চার মাসের মধ্যে সবচেয়ে বেশি। আর গত বছরের ডিসেম্বরের চেয়ে বেশি ৪ দশমিক ২৩ শতাংশ।

আগের তিন মাস নভেম্বর, অক্টোবর ও সেপ্টেম্বরে এসেছিল যথাক্রমে ১৫৯ কোটি ৫২ লাখ, ১৫২ কোটি ৫৫ লাখ এবং ১৫৩ কোটি ৯৬ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে মোট রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৪৯ কোটি ৩২ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ২৩ কোটি ৯৫ লাখ ডলার। সে হিসাবে এ অর্থবছরের প্রথম ৬ মাসে ২৫ কোটি ৩৭ লাখ ডলার বেশি এসেছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.