ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব ছয় মাসের বেশি নয়

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেউ একটানা ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটিকে ম্যানেজ করে প্রধান শিক্ষক নিয়োগ না দিয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন এমন অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় অন্য কোনো শিক্ষককে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া যাবে না—এমনটা বলা হয়েছিল। কোনো কারণে তিনি দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে। সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠ সহকারী শিক্ষক এ দায়িত্ব পালন করবেন।

এতে আরো বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটিকে ম্যানেজ করে প্রধান শিক্ষক নিয়োগ না দিয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। একই সঙ্গে নিজেই প্রধান শিক্ষক হওয়ার জন্য অনুকূল পরিবেশ তৈরির চেষ্টা করছেন।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালনে এতে বলা হয়, সহকারী প্রধান শিক্ষক একাধারে ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। এর মধ্যে তিনি প্রধান শিক্ষক নিয়োগের ব্যর্থ হলে জ্যেষ্ঠ তিনজন শিক্ষকের মধ্যে থেকে একজনকে পরের ছয় মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে। তিনিও যদি ছয় মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দিতে ব্যর্থ হন, তবে তিনি ব্যতীত অন্য তিন জ্যেষ্ঠ শিক্ষক থেকে একজনকে এ দায়িত্ব দেবেন। একবার ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন শেষে এক বছর পর্যন্ত আবার ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব গ্রহণ করতে পারবেন না। মামলা বা মহামারিসহ অন্য কোনো কারণে দীর্ঘদিন প্রধান শিক্ষক নিয়োগ দিতে না পারলে এভাবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পরিবর্তন করে দায়িত্ব পালন করতে হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.