যুক্তরাজ্যের বাজারে পোশাক রপ্তানিতে চীনের পরই বাংলাদেশ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : যুক্তরাজ্যে যেসব দেশ পোশাক রপ্তানি করে, তার মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের নাম। ২০১৫ সালে ভারত, ইতালি ও তুরস্ককে পেছনে ফেলে দ্বিতীয় শীর্ষ অবস্থানে পৌঁছায় বাংলাদেশ। অবশ্য বরাবরের মতো যুক্তরাজ্যের বাজারে পোশাক রপ্তানিতে প্রথম অবস্থান ধরে রেখেছে চীন।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দপ্তরের (অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস) সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২ সালে যুক্তরাজ্যের বাজারে ৩ হাজার ২৫ কোটি ৯৬ লাখ পাউন্ডের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ, যা একক বছর হিসাবে এই বাজারে বাংলাদেশের সর্বোচ্চ পোশাক। আর গত বছর চীন রপ্তানি করেছে ৪৫০ কোটি পাউন্ডের পোশাক।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে পোশাক রপ্তানিতে কিছুটা ভাটা পড়লেও দ্বিতীয় স্থান ধরে রেখেছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের এক জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যের পোশাকের মোট চাহিদার ৮ দশমিক ৩৬ শতাংশের পোশাকের জোগান দেয় বাংলাদেশ। তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে তুরস্ক। আর চতুর্থ ও পঞ্চম শীর্ষ স্থানে রয়েছে যথাক্রমে ইতালি ও ভারত।

যুক্তরাজ্যে কাপড়ের বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের বিক্রয়কেন্দ্রে ‘মেইড ইন বাংলাদেশ’ লেভেল সচরাচর দেখা যায়। বিশেষ করে প্রাইমার্ক, এইচঅ্যান্ডএম, জারা, মার্কস অ্যান্ড স্পেন্সারের মতো বিখ্যাত ব্র্যান্ডের পোশাকের লেভেলে বাংলাদেশ নামটি খুব বেশি দেখা যায়।

সামিয়া খানম নামের এক ব্রিটিশ বাংলাদেশি প্রথম আলোকে বলেন, ‘শপিং করতে গিয়ে যখন পোশাকের গায়ে মেইড ইন বাংলাদেশ দেখতে পাই, তখন গর্বে বুকটা ভরে যায়। বাংলাদেশ থেকে আসা পোশাক যুক্তরাজ্যের বাজার দখল করবে, একটা সময় কিন্তু আমরা ভাবতেও পারিনি।’

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.