বিদায় ও বরণে প্রস্তুত বঙ্গভবন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শেষে আগামী ২৪ এপ্রিল বিদায় নেবেন মো. আবদুল হামিদ। একই সঙ্গে দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিতে যাচ্ছেন মো. সাহাবুদ্দিন। বর্তমান রাষ্ট্রপতিকে বিদায় দিতে এবং নবনির্বাচিত রাষ্ট্রপতিকে বরণ করতে এরই মধ্যে সেজেছে পুরো বঙ্গভবন।

বঙ্গভবন সূত্রে জানা গেছে, নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথের পর দুপুর সাড়ে ১২টায় আনুষ্ঠানিক বিদায় সংবর্ধনা শুরু হবে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের। এ বিদায় সংবর্ধনা স্মরণীয় করে রাখতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে বিদায়ী গার্ড অব অনার প্রদানের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হবে। শেষে বিদায়ী রাষ্ট্রপতির গার্ড অব অনার দেয়া হবে। এরপর বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে ফুলে সজ্জিত একটি খোলা জিপে ফোয়ারা এলাকা থেকে প্রধান ফটকের দিকে যাত্রা করবেন বিদায়ী রাষ্ট্রপতি।

জানা গেছে, বিদায়ী রাষ্ট্রপতিকে প্রধান ফটকে স্যালুট গার্ড প্রদান করবে প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট। বঙ্গভবনের সব কর্মকর্তারা দুই দলে ভাগ হয়ে গাড়ির সামনে দড়ি টেনে দাঁড়াবেন। তারপর এটি সামনে অগ্রসর হবে। বঙ্গভবনের ভেতরে সব কর্মকর্তা-কর্মচারী এবং পিজিআর সদস্যরা ফুলের পাপড়ি ছিটিয়ে দেবেন এবং সদ্য সাবেক রাষ্ট্রপতি বঙ্গভবনকে বিদায় জানিয়ে খোলা জিপে প্রস্থান করবেন।

বঙ্গভবনে দীর্ঘ অবস্থানের সমাপ্তি শেষে বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে একটি ভিভিআইপি মোটর শোভাযাত্রায় নগরীর নিকুঞ্জ এলাকায় নতুন বাসভবনের উদ্দেশে রওনা হবেন বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ। বঙ্গভবনের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্রপতির বিদায় সংবর্ধনাকে কেন্দ্র করে মহড়া সম্পন্ন করা হয়েছে।

একই দিন নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শপথ গ্রহণের মাধ্যমে দায়িত্বভার গ্রহণ করবেন। শপথ পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শপথগ্রহণ অনুষ্ঠানে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সরকারের মন্ত্রিসভার সদস্যসহ বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানিয়েছেন, ২৪ এপ্রিলই রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবন থেকে বিদায় নেবেন। আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তাকে বঙ্গভবন থেকে বিদায় জানানো হবে। তিনি নিকুঞ্জের নিজ বাড়িতে উঠবেন।

২০১৩ সালের ১৩ মার্চ তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান অসুস্থ থাকা অবস্থায় অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন আবদুল হামিদ। জিল্লুর রহমানের মৃত্যুর পর আওয়ামী লীগের মনোনয়নে আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০১৩ সালের ২৪ এপ্রিল তিনি পূর্ণাঙ্গ রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন। এরপর ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাকে দ্বিতীয়বারের জন্য রাষ্ট্রপতি নির্বাচিত করে। সংবিধান অনুযায়ী টানা দুবার রাষ্ট্রপতি থাকার পর আর এই পদে থাকার সুযোগ নেই।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.