সুদান ফেরতরা ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : সংঘাতের কারণে সুদান থেকে দেশে ফিরে আসা প্রবাসীদের পুনর্বাসনে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে প্রবাসী কল্যাণ ব্যাংক। কেউ পুনরায় বিদেশ যেতে চাইলে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পাঠাবে সরকার। বিনামূল্যে দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা প্রশিক্ষণ দেওয়া হবে। সোমবার প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। প্রবাসী কল্যাণ ভবনে অনুষ্ঠিত এ সভায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনসহ উর্দ্ধতন কর্মকর্তারা অংশ নেন।

সভায় জানানো হয়, গৃহযুদ্ধের কারণে এখন পযর্ন্ত ৭ শতাধিক বাংলাদেশি নাগরিককে সুদান থেকে ফেরানো হয়েছে। গত ৮ মে সুদান ফেরত ১৩৬ বাংলাদেশিকে অভ্যর্ত্থনা জানিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেছিলেন, ফেরত আসাদের পুনর্বাসনে নীতিমালা করা হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফেরত আসা যেসব ব্যক্তি দেশে ব্যবসা করতে চান তারা বিনা জামানতে তিন লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে। সহ-জামানতে ৫ লাখ টাকা এবং জামানত দিয়ে ৫০ লাখ পর্যন্ত বিনিয়োগ ঋণ পাবেন। আর সুদান ফেরত যেসব কর্মী আবারও বিদেশ যেতে চান, তাদের সহযোগিতা করবে সরকার। যোগ্যতার ভিত্তিতে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেলের মাধ্যমে জর্ডান, দক্ষিণ কোরিয়া এবং অন্য যেসব দেশে পাঠাতে অগ্রাধিকার দেওয়া হবে।

মন্ত্রী জানান, পুনর্বাসনে আগামী ১৫ দিনে সুদান ফেরতদের ডাটা বেইজ তৈরি করা হবে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড অথবা সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রত্যাগত কর্মীদের সঙ্গে যোগাযোগ করবেন।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.