পদ্মা সেতুতে দৈনিক টোল আদায়ে নয়া রেকর্ড

0

বিডি২৪ভিউজ ডেস্ক : পদ্মা সেতুতে একদিনে ৪ কোটি ৬১ লাখ টাকা টোল আদায়ের নতুন রেকর্ড হয়েছে। এর আগে গত বছরের ৮ জুলাই রেকর্ড ছিল ৪ কোটি ১৯ লাখ টাকার। সেতু ব্যবহারকারীরা বলেছেন, বিড়ম্বনাহীন ঈদ যাতায়াতের কারণেই বেশি গ্রামমুখী হচ্ছেন। ৩০ জুন পর্যন্ত টোল আদায় ৮১৭ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

টোল আদায়ে এই রেকর্ডটি হয় সেতু চালুর দ্বিতীয় বছরের শুরুর দ্বিতীয় দিন ২৭ জুন। এর আগে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ডটি ছিল গত বছেরের ৮ জুলাইয়ের ৪ কোটি ১৯ লাখ টাকা। স্বস্তির ঈদযাত্রার কারণেই টোল আদায় বাড়ছে। নাড়ির টানে বাড়ির পানে যান দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লাখ লাখ মানুষ। বৃষ্টিতেও থামিয়ে রাখতে পারেনি। পরিবার-পরিজন নিয়ে কাকভেজা হয়ে মোটরসাইকেলে করেও বহু মানুষ সেতু পার হয়। আর গণপরিবহন এবং অন্যান্য যানবাহন তো রয়েছেই। ঈদের চিরচেনা বিড়ম্বনার পরিবর্তে স্বাচ্ছন্দ্যের ঈদযাত্রা নিয়ে তাই ঘরে ফেরা মানুষের উচ্ছ্বাস।

এদিকে ঈদের তৃতীয় দিন ১৪ বারের মতো পদ্মা সেতু পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন তার বহরে ২৩টি গাড়ি ছিল। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী বলেছেন, মঙ্গলবার দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ হাজার ১৩৭ যান পারাপারে হয়েছে। এর আগে সেতু খুলে দেওয়ার দিন গত বছরের ২৬ জুন প্রথম সর্বোচ্চ ৫১ হাজার ৩১৬ যান পারাপারে আয় আসে ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা।

পদ্মা সেতুর টোল আদায় ৮শ’ কোটি টকার মাইলফলক ছাড়িয়ে ৩০ জুন পর্যন্ত ৩৭০ দিনে আদায় হয়েছে ৮শ’ ১৭ কোটি ৮২ লাখ ১২ হাজার ২শ’ টাকা। আর এই সময়ে যান পারাপার হয়েছে ৫৮ লাখ ৪৪ হাজার ৬৬৫টি।

প্রধানমন্ত্রীর ১৪ বারের মতো পদ্মা সেতু অতিক্রম ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের ৩৭১তম দিবসে ১৪ বারের মতো পদ্মা সেতু অতিক্রম করেছেন। এর মধ্যে মাওয়া প্রান্ত দিয়ে তিনি শনিবার সকালে ৮ম বার প্রবেশ করে পদ্মা সেতু অতিক্রম করতে সময় লাগে ১০ মিনিট। এবার বহরে ছিল ২৩টি গাড়ি। লৌহজং উপজেলা নির্বাহী অফিসার ডা. আব্দুল আউয়াল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহর শনিবার সকাল ৮টা ৫০ মিনিটে মাওয়া টোল প্লাজায় ৮ নম্বর লেন দিয়ে প্রবেশ করে। টোল পরিশোধ করে বহরের ২৩টি গাড়ি সেতু অতিক্রম করে সকাল ৯টায়। সেতু উদ্বোধনের এক বছরে ১৪ বারের মতো সরকার প্রধানের পদ্মা সেতু অতিক্রম ঘিরে ব্যাপক নিরাপত্তার মধ্যেও দুই পাড়ের মানুষ ছিলেন উচ্ছ্বসিত।

সেতু অতিক্রমের সময় প্রধানমন্ত্রী আষাঢ়ের টইটম্বুর পদ্মার সৌন্দর্য উপভোগ করেন। সেতু অতিক্রমকালে সরকারপ্রধান প্রায় আধাঘণ্টা যাত্রা বিরতি করেন শরীয়তপুরের জাজিরায় পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-২-এ। পরে ৯টা ৩২ মিনিটে গোপালগঞ্জের কোটালীপাড়ার উদ্দেশে রওনা হন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.