এলপিজির দাম কমে এখন ৯৯৯ টাকা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দাম কমেছে ১২ কেজির সিলিন্ডারের তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)। ভোক্তা পর্যায়ে ১২ কেজিতে এবার ৭৫ টাকা দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। জুলাইয়ের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ৯৯৯ টাকা। জুনে এ দাম ছিল ১ হাজার ৭৪ টাকা। সোমবার সন্ধ্যা ৬টা থেকে নতুন এ দাম কার্যকর করা হয়।

বিইআরসি’র চেয়ারম্যান মো. নূরুল আমিন সোমবার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করেন।

২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে সমন্বয় করা হয় দাম। বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ৮৩ টাকা ২১ পয়সা, যা গত মাসে ছিল ৮৯ টাকা ৪৮ পয়সা। এ হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে।

তবে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম বাড়ানো হয়নি। আর গাড়িতে ব্যবহৃত গ্যাসের নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৪৬ টাকা ৫৯ পয়সা, যা এত দিন ছিল ৫০ টাকা ৯ পয়সা। প্রতি লিটারে দাম কমেছে ৩ টাকা ৫০ পয়সা।

বিইআরসি সূত্রে আরও জানা যায়, বোতলজাতকৃত বেসরকারি এলপিজির দাম ভোক্তা পর্যায়ে সাড়ে ৫ কেজি ৪৫৭ টাকা, সাড়ে ১২ কেজি ১ হাজার ৪০ টাকা, ১৫ কেজি ১ হাজার ২৪৮ টাকা, ১৬ কেজি ১ হাজার ৩৩১ টাকা, ১৮ কেজি ১ হাজার ৬৬৪ টাকা, ২২ কেজি ১ হাজার ৮৩১ টাকা, ২৫ কেজি ২ হাজার ৮০ টাকা, ৩০ কেজি ২ হাজার ৪৯৬ টাকায় বিক্রি হবে। এ ছাড়া ৩৩ কেজি ২ হাজার ৭৪৬ টাকা, ৩৫ কেজি ২ হাজার ৯১২ টাকা ও ৪৫ কেজির বোতলজাতকৃত বেসরকারি এলপিজির দাম ভোক্তা পর্যায়ে ৩ হাজার ৭৪৪ টাকায় বিক্রি করা হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.