ভিসা পদ্ধতি সহজ করল ভারতীয় হাইকমিশন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ভিসা পদ্ধতি আরো সহজ করতে ও আবেদনকারীদের সমস্যার কথা ভেবে ভিসা আবেদনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে ঢাকায় ভারতীয় হাইকমিশন। গত মঙ্গলবার (১১ জুলাই) থেকে এ নিয়ম চালু হয়েছে। ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভ্যাক) বাংলাদেশ ওয়েবসাইটে জানানো হয়েছে, ভিসা পদ্ধতিকে আরো সহজ করতে এবং দীর্ঘ লাইনের কারণে ভিসা আবেদনকারীদের ভোগান্তি কমানোর লক্ষ্যে এই উদ্যোগ।

আরো বলা হয়েছে- ১. যেসব আবেদনকারী তাদের ভিসা আবেদন হাইকমিশনের প্রক্রিয়াকরণ চলাকালে অন্য কাজে ব্যবহার করতে নিজেদের পাসপোর্ট ফেরত পেতে চান, তাদের জন্য এখন আইভ্যাকে ভিসা আবেদন জমা দেয়ার সময় পাসপোর্ট ফেরত নেয়ার সুবিধা থাকবে। ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের ৭ দিন আগে আইভ্যাক-এ তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।

২. ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা এখন আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেয়ার সুযোগও পাবেন। এটি আবেদনকারীদের আবেদন জমা দেয়ার সময় আইভ্যাকে দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দেবে। ৩. যারা গত ১০ জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ এবং সময়বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছেন, তাদের আগামী ২০ জুলাইয়ের মধ্যে অতিসত্বর আইভ্যাকে ভিসা আবেদন ফরম জমা দেয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

৪. সুনির্দিষ্ট তারিখ এবং সময় সংবলিত ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দেয়ার রশিদ ভিসা আবেদনের সঙ্গে অবশ্যই প্রিন্ট করে আনতে হবে। ৫. আবেদনকারী যে অ্যাপয়েন্টমেন্ট তারিখ ও সময় নির্ধারণ করে ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়ে যে তারিখ ও সময় পাবেন, আবেদনকারীকে অবশ্যই সেই তারিখ ও সময় অনুযায়ী আইভ্যাকে আসতে হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.