প্রতিটা গ্রামে সকল নাগরিক সুবিধা দিতে প্রধানমন্ত্রীর তাগিদ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বিদ্যুৎ ও পানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু ঢাকা শহর নিয়ে ভাবলে হবে না। এ সময় প্রতিটি গ্রামে সকল নাগরিক সুবিধা পৌঁছে দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে তাগিদ দেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে দাশেরকান্দি পয়ঃশোধনাগার এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। আরও বলেন, শুধু বড় শহরে নয়, পর্যায়ক্রমে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত পানি শোধনাগার নির্মাণ করতে হবে। সুপেয় পানি সরবাহ টেকসই করতে হবে। ২০৩০ সাল নাগাদ ঢাকার চারপাশে ৫টি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে বলে উল্লেখ করেন।

দৈনিক ৫০ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র উদ্বোধনের পাশাপাশি পাগলা পয়ঃশোধনাগার পুনঃনির্মাণ ও সম্প্রসারণ কাজেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শেখ হাসিনা।

জানানো হয়, প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের মাধ্যমে অনেকটাই দূষণমুক্ত হবে বালু নদী। পাশাপাশি হাতিরঝিলের পরিবেশেরও উন্নতি হবে বলে আশা প্রকল্প সংশ্লিষ্টদের। প্ল্যান্টটি ২০৩০ সালের মধ্যে সারাদেশে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা নিশ্চিত করার মাধ্যমে এসডিজি লক্ষ্য-৬ বাস্তবায়নে সহায়ক হবে। রাজধানীর আফতাবনগরে বালু নদের তীরে প্রায় ৬২ একর জায়গাজুড়ে নির্মিত অত্যাধুনিক এই শোধনাগারটি দেশের পয়ঃশোধন খাতে একটি মাইলফলক প্রকল্প। এর নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালের ১ আগস্ট।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.