প্রধানমন্ত্রী’র সঙ্গে রসাটম মহাপরিচালকের সাক্ষাৎ পরমাণু জ্বালানীর হস্তান্তর বিষয়ে বিস্তারিত আলোচনা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ আজ সকালে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। এসময় নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পরমাণু জ্বালানী সরবরাহ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মাইলফলকটির জন্য প্রয়োজনীয় প্রস্তুতি এবং প্রকল্পটির চলমান অন্যান্য বিষয়ও আলোচনায় স্থান পায়।

আলেক্সি লিখাচেভ বলেন, “রূপপুর প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশী সহকর্মীদের সঙ্গে যৌথভাবে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়- ফ্রেশ পরমাণু জ্বালানী হস্তান্তরের দ্বারপ্রান্তে এসে পৌছেছি”।

তিনি আরো জানান যে, এর মাধ্যমে নির্মানাধীন রূপপুর এনপিপি একটি পারমাণবিক স্থাপনার মর্যাদা লাভ করবে, এবং বাংলাদেশ পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারকারী দেশগুলোর বা ‘নিউক্লিয়ার কমিউনিটির’ সদস্য হবার গৌরব অর্জন করবে।

সাক্ষাৎকালে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ উভয় দেশের উর্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.