মশার লার্ভা মারতে রোববার থেকে বিটিআই প্রয়োগ করবে ডিএনসিসি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মশার লার্ভা ধ্বংসে আগামী রোববার থেকে কীটনাশক বিটিআই প্রয়োগ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই জৈবিক লার্ভিসাইড কার্যকরভাবে মশার লার্ভা ধ্বংস করে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) ডিএনসিসির নগর ভবনের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধে নেওয়া কার্যক্রম পর্যালোচনা সম্পর্কিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এ তথ্য জানান তিনি। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

ব্যাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেন্সিস (বিটিআই) হলো এক ধরনের ব্যাকটেরিয়া। এই জৈবিক লার্ভিসাইড কার্যকরভাবে মশার লার্ভা ধ্বংস করে। এর বৈশিষ্ট্য হলো, এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই মানুষের শরীরে। শুধু তাই নয়, বিটিআই ব্যবহারে মানুষ, পোষা প্রাণী, জলজ প্রাণী, গবাদি পশু এবং উপকারী পোকামাকড়ের ক্ষতি হয় না বলে জানিয়েছে ডিএনসিসি।

মতবিনিময় সভা শুরুর আগে নগর ভবনের সামনে ডেঙ্গু প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ নির্দেশনা সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে জনসচেতনতামূলক শোভাযাত্রা হয়। শোভাযাত্রায় স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, মেয়র আতিকুল ইসলামসহ ডিএনসিসির সব কাউন্সিলর ও কর্মকর্তারা অংশ নেন। শোভাযাত্রাটি গুলশান-২ গোলচত্ত্বর হয়ে আবার নগর ভবনে এসে শেষ হয়।

পরে মতবিনিময় সভায় ডিএনসিসি মেয়র বলেন, সব প্রক্রিয়া শেষ করে সিঙ্গাপুর থেকে মশার লার্ভা ধ্বংসকারী জৈব কীটনাশক বিটিআই আনতে সক্ষম হয়েছি। ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের সঙ্গে সিঙ্গাপুরের একটি বিশেষজ্ঞ টিমের শুক্র ও শনিবার কনফারেন্স হবে। আমাদের কর্মকর্তারা বিশেষজ্ঞ টিমের কাছ থেকে জানবে বিটিআই কীটনাশক কীভাবে মিক্সিং হবে, কীভাবে ও কোথায় ব্যবহার হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আগামী রোববার থেকে কীটনাশক বিটিআই প্রয়োগ করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.