রাশিয়া থেকে ৩ লাখ টন গম কিনছে সরকার

0

রাশিয়া থেকে তিন লাখ টন গম আমদানি করছে সরকার। জিটুজি (সরকার থেকে সরকার) পদ্ধতিতে এ গম কিনতে ব্যয় হবে ১ হাজার ৩২ কোটি টাকা। এছাড়া দুটি সৌর ও একটি বায়ুবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ট্যারিফ নির্ধারণসহ ১৪ ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, রাশিয়ান ফেডারেশন থেকে জিটুজি পদ্ধতিতে তিন লাখ টন গম কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ১ হাজার ৩২ কোটি ৯০ লাখ টাকায় এ গম আমদানি করবে খাদ্য অধিদপ্তর। এক্ষেত্রে প্রতি কেজি গমের দাম পড়ছে ৩৪ টাকা ৪৩ পয়সা। এর আগের লটে দাম ছিল ৩৩ টাকা ৩৭ পয়সা।

গত ১৯ জুন রাশিয়ার ফরেন ইকোনমিক করপোরেশন (এফইসি) গম সরবরাহের আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ সরকারের কাছে চিঠি দেয়। সেই চিঠি পর্যালোচনা করে দেশের চাহিদা বিবেচনায় এফইসির সঙ্গে ১৭ আগস্ট ভার্চুয়াল সভায় জিটুজি পদ্ধতিতে গম আমদানির চুক্তিনামা এবং মূল্য নিয়ে আলোচনা ও নেগোসিয়েশন শেষে রাশিয়া থেকে প্রতি টন ৩১৩ মার্কিন ডলার দরে তিন লাখ টন গম আমদানির বিষয়ে চূড়ান্ত সমঝোতা হয়।

এদিকে বৈঠকে দুটি সৌর ও একটি বায়ুবিদ্যুৎ কেন্দ্র থেকে সরকার যে দামে বিদ্যুৎ কিনবে তা অনুমোদন করা হয়েছে। কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ নির্ধারণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে আনুমানিক ৩ হাজার ৫৪২ কোটি ৪০ লাখ টাকা।

কক্সবাজার জেলার চকরিয়ায় ২২০ মেগাওয়াট ক্ষমতার বায়ুবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে আনুমানিক ১২ হাজার ৪০৮ কোটি টাকা।

এদিকে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য রাষ্ট্রীয় বিপণন সংস্থা টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ছয় হাজার টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ থেকে এ ডাল কেনা হবে। প্রতি কেজি ৯৬ টাকা ৮৫ পয়সা দরে এতে ব্যয় হবে ৫৮ কোটি ১১ লাখ টাকা।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.