আরও ৬ জেলায় নতুন বিশ্ববিদ্যালয় করার উদ্যোগ, মত দিল ইউজিসি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দেশের ছয় জেলায় নতুন ছয়টি বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। জেলাগুলো হলো রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, কক্সবাজার, নড়াইল ও বরগুনা। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় বরাবর এ বিষয়ে মতামত বা সুপারিশ করেছে ইউজিসি। ইউজিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

ইউজিসি সূত্র জানায়, পাবলিক বিশ্ববিদ্যালয় নেই এমন ৯টি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে ইউজিসির মতামত জানতে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তার মধ্য থেকে সম্ভাব্যতা যাচাই বাছাই করে ৬টি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপণের বিষয়ে মত দিয়েছে ইউজিসি। নয়টি জেলার মধ্যে ময়মনসিংহ, রংপুর ও গাইবান্ধায় বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেনি ইউজিসি।

বর্তমান সরকার দেশের প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতি গ্রহণ করেছে। ইতিমধ্যে অধিকাংশ জেলায় তা করাও হয়েছে। এখন ছয় জেলায় আরও ছয়টি বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে দেশে ৫৪টি সরকারি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে সম্প্রতি তিনটি নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এ তিনটি হলে দেশে মোট সরকারি বিশব্বিদ্যালয় হবে ৫৭টি। এ ছাড়াও দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১১৩টি।

জেলার ভৌগলিক বিশেষত্বের ওপর নির্ভর করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালগুলোগুলোতে বিশেষায়িত বিষয় (সাবজেক্ট) খোলার মত দিয়েছে ইউজিসি। রাজবাড়ীতে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের মতামত দিয়ে ইউজিসি তাদের সুপারিশে বলেছে, এ জেলার পাশের দুটি জেলায় (পাবনা ও কুষ্টিয়া) পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও দূরত্ব বিবেচনায় রাজবাড়ীতে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে। ভোলা জেলার বিষয়ে ইউজিসি বলছে, এটি দেশের একমাত্র দ্বীপ জেলা। পাশের জেলার সঙ্গে দূরত্ব অনেক। এ জেলায় বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় নেই। তাই এখানে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হলো। প্রস্তাবিত এ বিশ্ববিদ্যালয়ে মৎস্যবিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা এবং সমুদ্রবিজ্ঞান বিষয়গুলোকে অগ্রাধিকার দিতে বলেছে ইউজিসি। জয়পুরহাটে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে কৃষি, ভূতত্ত্ব ও খনিবিদ্যা এবং প্রত্নতত্ত্ব বিষয়কে অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করেছে ইউজিসি। কক্সবাজারে ‘কক্সবাজার বিশ্ববিদ্যালয়’ নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে ইউজিসি। এ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, সমুদ্রবিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা এবং মৎস্যবিজ্ঞান বিষয়কে গুরুত্ব দিতে বলেছে ইউজিসি।

নড়াইলে ‘এস এম সুলতান বিশ্ববিদ্যালয়’ নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপন করার সুপারিশ করেছে ইউজিসি। শিল্পী এস এম সুলতানের স্মৃতিবিজড়িত স্থান হওয়ায় এ বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়কে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছে ইউজিসি।

এছাড়া বরগুনা বিশ্ববিদ্যালয় করার ক্ষেত্রে মৎস্যবিজ্ঞান, সমুদ্রবিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, জলবায়ু সহনশীল কৃষি এবং প্রাকৃতিক সম্পদ আহরণ সংক্রান্ত বিষয়কে গুরুত্ব দেওয়ার সুপারিশ করেছে ইউজিসি।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.