প্রাথমিকের বই নভেম্বরের মধ্যে উপজেলায় পৌঁছাবে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রাথমিক স্তরের বিনামূল্যের সব বই আগামী ৩০ নভেম্বরের মধ্যে উপজেলাগুলোতে পৌঁছাবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। গতকাল রবিবার জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

বৈঠকে সংসদীয় কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে আরো অংশ নেন- কমিটির সদস্য আলী আজম, শিরীন আখতার, ফেরদৌসী ইসলাম ও কাজী মনিরুল ইসলাম। বৈঠকে মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ কমিটিকে জানান, আগামী নভেম্বর মাসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে। এজন্য এ বছর আগেভাগে বই সরবরাহ করার পরিকল্পনা করা হয়েছে। প্রাথমিকের সব বই ৩০ নভেম্বরের মধ্যে উপজেলা পর্যায়ে দিয়ে দেয়া হবে। তিনি জানান, গত সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ১৭ হাজার ৯৬৫টি অতিরিক্ত শ্রেণিকক্ষ তৈরি করা হয়েছে। আরো ৫০ হাজার অতিরিক্ত শ্রেণিকক্ষ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়গুলোর জমির দলিল, রেকর্ড, পর্চা ও খতিয়ান ইত্যাদি হালনাগাদ রাখার জন্য মন্ত্রণালয় একটি কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে। একই সঙ্গে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি সঠিকভাবে রেকর্ডভুক্ত করার কাজ চলমান আছে। সারাদেশের রেকর্ডকৃত প্রাথমিক বিদ্যালয় ৫০ হাজার ১৭৯টি এবং অরেকর্ডকৃত ১৩ হাজার ৪০৯টি। বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, গত ২৩ আগস্ট অনুষ্ঠিত কমিটির বৈঠকে প্রাথমিক স্কুলের জমির দলিলের রেকর্ড নিয়ে আলোচনা হয়। সেখানে কমিটির সদস্য আলী আজম বলেন, অনেক বিদ্যালয়ের জমি দাতার নামে রেকর্ড হয়ে আছে। অনেক ক্ষেত্রে জমির দাতার অজান্তে এটা হয়ে থাকে। এখন সমস্যা না হলেও পরবর্তীসময়ে দেখা যাবে- স্কুলের জমি জোর করে দখল করার চেষ্টা করছে। এ জন্য প্রাথমিক বিদ্যালয়ের দলিল, পর্চা ও খতিয়ান হালনাগাদ করার ওপর জোর দেন তিনি। একই সুপারিশ করেন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারও। ওই বৈঠকে মন্ত্রণালয়ের সচিব বলেন, সব বিদ্যালয়ের দলিল, পর্চা ও খতিয়ান সঠিকভাবে সংরক্ষণ করে রাখার জন্য সংশ্লিষ্ট জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেয়া আছে। বিদ্যালয়ের সীমানা প্রাচীর তৈরির নির্দেশনা দেয়া আছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.