নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেল ৬৭ সংস্থা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আপত্তি নিষ্পত্তি শেষে ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ নাম বদল করে ‘মুভমেন্ট ফর সোশ্যাল জাস্টিস’ রাখার পর তাদের নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন দেওয়া হয়েছে। এ নিয়ে প্রথম ধাপে ৬৭টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এর আগে ৬৬টি সংস্থাকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত জানায় ইসি।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক এ তথ্য জানান। তিনি জানান, এ নিয়ে প্রথম ধাপে ৬৭টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চূড়ান্ত করা হয়েছে। দ্বিতীয় ধাপে ১৪৯টি আবেদন এসেছে। চলতি মাসেই এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে ইসি।

স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে ৬৮টি সংস্থাকে নির্বাচিত করা হয়। তবে দুটি সংস্থা ‘রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ’ এবং ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’-এর বিরুদ্ধে অভিযোগ ওঠে। পরে কমিশন ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’কে দ্রুততম সময়ে নাম পরিবর্তন করার আদেশ দেয় এবং রিহাফ-এর অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশ দেয়।

সে অনুযায়ী ‘হিউম্যান রাইটস ওয়াচ কমিশন’ তাদের প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে ‘মুভমেন্ট ফর সোশ্যাল জাস্টিস’ রাখে। তারা নাম সংশোধনের কাগজপত্র নির্বাচন কমিশনে দাখিল করলে চূড়ান্ত নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নেয় ইসি। আর ‘রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ’-এর বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় তাদের নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত হয়।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচিত ৬৭টি সংস্থাকে পাঁচ বছরের জন্য নিবন্ধন দেওয়া হচ্ছে। ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০২৮ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের নির্বাচন তারা পর্যবেক্ষণ করতে পারবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.