পেনশন স্কিমে করারোপ থেকে সরল এনবিআর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : তুমুল বিতর্কের মুখে সর্বজনীন পেনশন স্কিমে সাড়ে ২৭ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত থেকে সরে এলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অবশেষে সর্বজনীন পেনশন স্কিমের অর্থ সর্বজনীন বিনিয়োগ বিবেচনায় কর রেয়াত সুবিধা ও পেনশন আয়করমুক্ত করা হয়েছে। ফলে সর্বজনীন পেনশন স্কিমে সেবাগ্রহীতাকে আর কোনো আয়কর দিতে হবে না।

গতকাল বুধবার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসব তথ্য জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ের পরামর্শে এনবিআর থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।

এনবিআর সূত্রে জানা যায়, নতুন আয়কর আইন-২০২৩-এর ষষ্ঠ তপশিল (অংশ-৩) বলছে, জীবন বীমার প্রিমিয়াম, প্রভিডেন্ট ফান্ডের চাঁদা, স্বীকৃত ভবিষ্যৎ তহবিলের চাঁদা, সরকারি সিকিউরিটিজ বা মিউচুয়াল ফান্ডে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ, বছরে ১ লাখ ২০ হাজার টাকা (মাসিক ১০ হাজার) ডিপিএসে বিনিয়োগ ও শেয়ারবাজারে বিনিয়োগ করলে সেই অর্থের ওপর কর ছাড় মিলবে। এসব খাতে যে বিনিয়োগ করা হবে, তার ১৫ শতাংশ বা ১০ লাখ টাকার কম যে অর্থ হবে, সেই পরিমাণ কর ছাড় পাওয়া যাবে। কিন্তু ষষ্ঠ তপশিলে পেনশন স্কিমের চাঁদার কথা উল্লেখ নেই।

অন্যদিকে, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩-এর ১৪ (১) (ঢ) ধারায় বলা আছে, পেনশনের চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য করে কর রেয়াতের জন্য বিবেচিত হবে এবং মাসিক পেনশন আয়করমুক্ত থাকবে। তবে আয়কর আইনের ৭৬ (২) ধারায় বলা আছে, আয়কর আইন ছাড়া অন্য কোনো আইন বা আইন হিসেবে পরিগণিত দলিলের মাধ্যমে যদি কোনো ব্যক্তিকে কর অব্যাহতি দেওয়া হয়, সে ক্ষেত্রে ওই আইন বা আইন হিসেবে পরিগণিত দলিলে যাই থাকুক না কেন, এনবিআর প্রজ্ঞাপন দ্বারা ওই ব্যক্তিকে কর অব্যাহতি না দিলে সেই বিধান কার্যকর হবে না। তাই বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করতে উদ্যোগ নেয় অর্থ মন্ত্রণালয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.