শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত হেনলি অ্যান্ড পার্টনার্স বৈশ্বিক পাসপোর্ট সূচক-২০২৪ এ ১০৪টি দেশের পাসপোর্টের মান প্রকাশ করেছে। এতে বাংলাদেশ ও উত্তর কোরিয়া যৌথভাবে ৯৭তম স্থানে রয়েছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৮ তম।

এদিকে তালিকায় যৌথভাবে প্রথম স্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের পাসোপোর্ট হাতে থাকলেই বিশ্বের ২২৭টি গন্তব্যের মধ্যে ১৯৪টি গন্তব্যে যাওয়া যাবে বিনা ভিসায়। দ্বিতীয় স্তানে রয়েছে ফিনল্যান্ড এবং সুইডেনের সাথে দক্ষিণ কোরিয়া। এই দেশগুলির পাসপোর্ট থাকলে ১৯৩টি দেশে ভিসা মুক্ত ভ্রমণের অনুমতি মিলবে।

প্রতিবেশী দেশ ভারত তালিকায় ৮০ নম্বর স্থানে রয়েছে। ভারতীয়রা বর্তমানে বিনা ভিসায় ৬২টি দেশে যেতে পারেন। ২০২৩ সাল ভারতীয় পাসপোর্ট ছিল ৮৩ নম্বর স্থানে। এবার তিন ধাপ এগিয়েছে।

হেনলি অ্যান্ড পার্টনার্সের র‍্যাংকিং অনুযায়ী, বিশ্বের সবথেকে শক্তিশালী পাসপোর্টের তালিকার একেবারে নিচের স্থানে আছে আফগানিস্তান। কয়েক ধাপ ওপরে রয়েছে পাকিস্তান। পাসপোর্টের শক্তির বিচারের পাকিস্তানের অবস্থা ইয়েমেন ও সোমালিয়ার চেয়েও খারাপ। নেপাল ও শ্রীলঙ্কার মতো দেশগুলো বাংলাদেশের আশেপাশেই অবস্থান করছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.