মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগে সুখবর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : এখন থেকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে আর এজেন্সির সহায়তা লাগবে না। এ সম্পর্কিত ভিসা পরিচালনার সঙ্গে জড়িত সংস্থাগুলোর পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এখন থেকে ইমিগ্রেশন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে সরাসরি ই-ভিসার আবেদন করা যাবে। এতে মালয়েশিয়া যাওয়ার খরচ অনেক কমে যাবে। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।

শুক্রবার (৮ মার্চ) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের নিয়োগের বিষয়ে সরকার নিয়োগকর্তাদের সক্রিয় আইডি এবং ব্যবহারকারীর ম্যানুয়াল সরবরাহ করেছে। জনগণের সুবিধা বিবেচনায় মালয়েশিয়ার মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ভিসা অনুমোদনের পর অভিবাসী কর্মীদের মালয়েশিয়ায় আনতে নিয়োগকর্তাদের চলতি বছরের ৩১ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। এসব সিদ্ধান্ত অভিবাসী কর্মীদের শোষণ রোধ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এর আগে গত মাসে বিদেশি কর্মী নিয়োগে এজেন্টের হস্তক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি উদাহরণ দিয়েছিলেন, মালয়েশিয়ায় কর্মী হিসেবে আসতে নেপালের শ্রমিকদের খরচ মাত্র ৩ হাজার ৭০০ রিঙ্গিত। কিন্তু বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার শ্রমিকদের প্রত্যেককে খরচ করতে হয় ২০ হাজার থেকে ২৫ হাজার রিঙ্গিত। এজেন্টের নেয়া এই উচ্চ ফিকে ‘আধুনিক দাসত্বের’ সমতুল্য বলে আখ্যা দেন তিনি।

কাজ করতে মালয়েশিয়ায় যাওয়া বিদেশি কর্মীদের বিপুল পরিমাণ ব্যয়ের জন্য রিক্রুটিং এজেন্টদের উচ্চ ফি কে দীর্ঘদিন ধরে দায়ী করা হচ্ছে। এজেন্সিগুলোর বিশাল অঙ্কের এ ব্যয় মেটাতে শ্রমিকদের প্রায়ই উচ্চ সুদে ঋণ কিংবা জমি বন্ধক রাখতে বাধ্য হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.