‘স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট করতে হবে জনপ্রশাসন সেবা’

0

বিডি২৪ভিউজ ডেস্ক : জনপ্রশাসনের সব ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে জনগণকে সেবা দেওয়া যায়। তাই স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ও প্রযুক্তিগত দক্ষ সেবানির্ভর জনপ্রশাসন গড়ে তুলতে হবে। গতকাল মঙ্গলবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জনপ্রশাসনের ভূমিকা শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা বলেন, স্মার্ট প্রশাসন গঠন করতে পারলে জনপ্রশাসন সেবায় নীরব বিপ্লব ঘটবে।

একাডেমির রেক্টর (সচিব) ড. ওমর ফারুকের সভাপতিত্বে সেমিনারের প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাবেক সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস বিভাগের অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।

বুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস বিভাগের অধ্যাপক সেলিয়া শাহনাজ বলেন, স্মার্ট বাংলাদেশ করার ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা গুরুত্বপূর্ণ। আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের দিকে যেতে হবে। প্রযুক্তিনির্ভর তরুণ প্রজন্ম গড়ে তুলতে হবে। প্রযুক্তিনির্ভর ও দক্ষ কর্মী বাহিনী নিয়ে জনপ্রশাসন স্মার্ট সেবা দিয়ে নাগরিকদের সমৃদ্ধ করবে।

প্রধান অতিথির বক্তব্যে এনএম জিয়াউল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম। সেই ভিশন ২০২১ লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। আজ নতুন আরেকটি স্বপ্নের দিকে এগিয়ে যাচ্ছি। এ জন্য আমাদের তৈরি হতে হবে। বিসিএস একাডেমির রেক্টর মো. ওমর ফারুক বলেন, জনপ্রশাসনের সেবা সহজ ও সরলীকরণ করতে প্রযুক্তির ব্যবহার জরুরি। এ জন্য আমাদের আরও দক্ষ হতে হবে। কর্মশালায় জনপ্রশাসনের বিভাগের বিভিন্ন পর্যায়ের অর্ধশতাধিক কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.