টিকা নিলে মাস্ক পরার দরকার নেই, বললেন বাইডেন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : গোটা বিশ্বে শুরু হয়েছে করোনার টিকাকরণ। বিশেষজ্ঞরা বলছেন, মানুষ ভ্যাকসিনের ডোজ শেষ করার পর সুরক্ষিত। কিন্তু তা সত্ত্বেও তাদের কোভিড বিধি মেনে চলা উচিত। কিন্তু উলটো সুর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) গলায়। তিনি বললেন, কেউ যদি ভ্যাকসিনের (Covid vaccine) দুটি ডোজ কমপ্লিট করে, তবে তার আর মাস্ক পরার দরকার নেই। তবে তিনি এও বলেছেন, ডোজ শেষ না করা পর্যন্ত কেউ সুরক্ষিত নয়।

হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, “কয়েক ঘণ্টা আগে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল প্রিভেনশনের (CDC) তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ ভ্যাকসিনেটেড মানুষের জন্য মাস্ক পরার দরকার নেই। ঘরে বা বাইরে কোথাও মাস্ক না পরার কথা জানিয়েছে তারা। আমার মনে হয় এটি বড় মাইলস্টোন। বড় দিন। আমরা যে দ্রুত সব অ্যামেরিকানদের ভ্যাকসিন দিতে সমর্থ হয়েছি, তার প্রতিফল এটা। গত ১১৪ দিন ধরে আমাদের ভ্যাকসিন প্রোগ্রাম বিশ্বকে এগিয়ে দিয়েছে। অনেকের মিলিতভাবে কঠোর পরিশ্রমের জন্যই এটা সম্ভব হয়েছে। আমেরিকানদের হাতে ভ্যাকসিনের শট পৌঁছে দিতে যাঁরা পরিশ্রম করেছেন তাঁদের মধ্যে রয়েছেন বিজ্ঞানী, গবেষক, ওষুধ কোম্পানি, জাতীয় রক্ষী, আমেরিকার মিলিটারি, FEMA, গভর্নর, চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট ও আরও অনেকে।”

বাইডেন আরও বলেছেন, একটা দিন আসবে যেদিন আপনজনদের স্মৃতি চোখে জল আনার আগে ঠোঁটের কোণে হাসি ফোটাবে। তিনি এও বলেছেন, এখন যাঁরা ভ্যাকসিনেটেড নন তাঁদের কিন্তু এখনও মাস্ক পরার দরকার। তিনি বলেছেন, “দেখুন, আমরা অনেকটা পথ চলে এসেছি। যতক্ষণ না আপনি ফিনিশ লাইনে পৌঁছচ্ছেন, নিজেকে সুরক্ষিত করুন। আজকের এই ঘোষণাটি বড়। আমরা এক সঙ্গে আপস করতে চাই না। আমরা সবাই জানি এই ভাইরাসটি কী। সবচেয়ে সুরক্ষিত উপায় হল সবাইকে ভ্যাকসিনেটেড করা।” প্রসঙ্গত, স্থানীয় সময়ে বুধবার CDC-র তরফে ঘোষণা করা হয়েছে যাঁরা পুরোপুরি করোনার ভ্যাকসিন পেয়েছেন তাঁদের বাড়ির ভিতরে বা বাইরে মাস্ক পরার দরকার নেই। ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করেছে CDC। সেখানে জানানো হয়েছে, যদি কেউ পুরোপুরি টিকা নিয়ে থাকে তবে তাদের কাজ শুরু করতে কোনও অসুবিধা নেই।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.