একাধিক গাড়ি থাকলে কার্বন ট্যাক্স

0

বিডি২৪ভিউজ ডেস্ক : কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে ব্যক্তিগত গাড়িতে কার্বন ট্যাক্স বসানোর পরিকল্পনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী অর্থবছরে এক ব্যক্তির মালিকানায় একাধিক গাড়ি থাকলে গাড়ির রেজিস্ট্রেশন নবায়নকালে দেড় গুণ হারে উৎসে করের পাশাপাশি কার্বন ট্যাক্সও দিতে হবে। অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

বর্তমানে ব্যক্তিগত গাড়ির সিসি ভেদে রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়নকালে উৎসে কর আদায় করা হয়। ১৫০০ সিসির ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ২৫ হাজার টাকা, ১৫০০ থেকে ২০০০ সিসির গাড়ির জন্য ৫০ হাজার টাকা, ২০০০ থেকে ২৫০০ সিসির গাড়ির জন্য ৭৫ হাজার টাকা, ২৫০০ থেকে ৩০০০ সিসির গাড়ির জন্য এক লাখ ২৫ হাজার টাকা, ৩০০০ থেকে ৩৫০০ সিসির গাড়ির জন্য দেড় লাখ টাকা এবং ৩৫০০ সিসির উপরের ক্ষমতাসম্পন্ন গাড়ির জন্য ২ লাখ টাকা উৎসে কর ধার্য আছে। এ ছাড়া মাইক্রোবাসের জন্য উৎসে কর দিতে হয় ৩০ হাজার টাকা। এ উৎসে কর প্রতিবছর আদায় করা হয়। এক ব্যক্তির নামে একাধিক গাড়ি থাকলে দ্বিতীয় গাড়ির জন্য দেড়গুণ হারে উৎসে কর দিতে হয়।

সূত্র জানায়, আগামী অর্থবছরে কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে একাধিক গাড়িতে উৎসে কর বসানো হচ্ছে। এ কর শুধু নিজ নামে দুটি গাড়ি বিআরটিএতে নিবন্ধিত আছে-এমন ব্যক্তিদের দিতে হবে। কেউ তথ্য গোপন করলে আয়কর অধ্যাদেশ অনুযায়ী শাস্তির মুখোমুখি হবেন। ২০১৫ সালের ১৭ মে এনবিআরের আয়কর বিভাগ একই মালিনাধীন একাধিক গাড়ি নিবন্ধনের ক্ষেত্রে দ্বিতীয় গাড়ির অগ্রিম কর নিয়মিত আয়করের অতিরিক্ত ৫০ শতাংশ ধার্য করে প্রজ্ঞাপন জারি করে। পরে সেটি আয়কর অধ্যাদেশে যুক্ত করা হয়। সেই থেকে আজ অবধি এ বিধান কার্যকর আছে। গত বছরের ২৩ জুন জাল টিআইএনে গাড়ির রেজিস্ট্রেশন, কর ফাঁকি বন্ধে এনবিআর-বিআরটিএ সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। সেই চুক্তির আওতায় এনবিআর বিআরটিএ’র সার্ভারে প্রবেশ করে গাড়ির মালিকদের তথ্য সংগ্রহ করেছে। বর্তমানে প্রতিটি সার্কেলই গাড়ির মালিকদের রিটার্নের তথ্য যাচাই-বাছাই করছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.