এমএসসিতে যোগ দিতে জার্মানিতে প্রধানমন্ত্রী

0

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে (এমএসসি) অংশগ্রহণের লক্ষ্যে তিন দিনের সফরে জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন তিনি;জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দরে পৌঁছান স্থানীয় সময় বিকাল ৪টায়।

টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটা শেখ হাসিনার প্রথম বিদেশ সফর। মিউনিখে ১৬ ও ১৮ ফেব্রুয়ারির নিরাপত্তা সম্মেলনের ফাঁকে জার্মান চ্যান্সেলরের পাশাপাশি ডেনমার্ক ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

সফরসূচি অনুযায়ী, আজ সকালে উইমেন পলিটিক্যাল লিডারসের (ডব্লিউপিএল) প্রেসিডেন্ট সিলভানা কোচ-মেহরিন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। দুপুরে সাক্ষাৎ করবেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী

ডেভিড ক্যামেরন। একই দিন বিশ্বব্যাংকের ডেভেলপমেন্ট পলিসি অ্যান্ড পার্টনারশিপের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ সম্মেলনস্থলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেনের সঙ্গেও বৈঠক করবেন শেখ হাসিনা। এর পর তিনি যোগ দেবেন ‘ফ্রম পকেট টু প্ল্যানেট : স্কেলিং আপ ক্লাইমেট ফাইন্যান্স’ শীর্ষক প্যানেল আলোচনায়।

রাতে প্রধানমন্ত্রীর জার্মানিতে বার্গার হাউস গার্চিংয়ে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। পরের দিন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। এর পর তার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নবিষয়ক ফেডারেল মন্ত্রী সভেনজা শুলজে।

প্রধানমন্ত্রী পরে কিসারসাল মিউনিখের বাসভবনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠান এবং রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দেবেন। দেশে পৌঁছাবেন ১৯ ফেব্রুয়ারি বলা ১১টায়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.