মরহুম ডা. নাদেরুজ্জামান খানের বর্ণাঢ্য জীবন

0

নকলা থেকে ইউসুফ আলী মন্ডল : ডা. নাদেরুজ্জামান খান জন্ম ৮ই মার্চ ১৯১৭ , মৃত্যু ২০ জুন ২০০২ । বাংলাদেশের একমাত্র মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিকল আকৃতির ভাষা সৈনিক ৬৯ এর গণঅভ্যর্থান এর নায়ক,মরহুম ডা. নাদেরুজ্জামান খানের বর্ণাঢ্যময় জীবন কাহিনী। পাহাড়ী ডা. নামে পরিচিত। বাড়ি নকলার গৌড়দ্বার গ্রামে। পিতা মরহুম হাজী সৈয়দ জামান খান। মাতা মরহুম জেলেহা খাতুন। আজীবন তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর এর ডাকে সাদির মাহমুদ, আতাউর রহমান , আব্দুল হালিম খান , আব্দুল কাদের মাস্টার, মো: জয়নাল আাবেদীন, মিজান এমপি , মোজামেল হক ,সিরাজুল ইসলাম বাজু মিয়া, কছিম মাস্টার, আতাউর রহমানকে নিয়ে নকলা আওয়ামী লীগের কমিটি গঠন করেন। আন্দোলনে, প্রতিবাদ মিছিলে, ডাক্তার নাদেরুজ্জামান খান নেতৃত্বদেন ।

ডাক্তার নাদেরুজ্জামান খান ভাষা আন্দোলনের অন্যতম নেতা ছিলেন না তবে ১৯৬২-র শিক্ষাসংস্কার আন্দোলন , ১৯৬৪ সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন , ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর সাধারণ নির্বাচন ও ৭১ এর মুক্তি সংগ্রামে সরাসরি অংশ গ্রহণ করেন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক। যেখানে অনন্য তিনি। মানুষ হিসেবে ডা. নাদেরুজ্জামান খানের কিছু বিশেষ দিক ছিল, যা অনেকের জন্য অনুকরণীয়। এমন কিছু দিক হলো : তিনি নারী-পুরুষের সমতায় বিশ্বাস করতেন, নারীপুরুষ মিলেই উন্নয়ন ঘটাতে হবে তা তিনি জানতেন এবং অনুকরণ করতেন। ডা. নাদেরুজ্জামান খানের চরিত্রের একটি সবচেয়ে বড় গুণ হলো তার নির্মোহ স্বভাব।

তিনি চাইলে ব্যক্তিগতভাবে অনেক সম্পদের মালিক হতে পারতেন। কিন্তু তাঁর লক্ষ্য ছিল দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো। বঙ্গবন্ধুর নির্দেশে যুদ্ধ সমাপ্ত হলে দেশে মানুষের পুনর্গঠনের জন্য নিরলসভাবে কাজ করেছেন। নিঃস্বার্থভাবে দায়িত্ব তুলে দিয়েছেন মানুষের হাতে। মানুষের জীবনের লক্ষ্যে অটল থাকতে পারলে পরিশ্রম করলে যে সফলতা আসে, তার উজ্জল দৃষ্টান্ত মরহুম ডা. নাদেরুজ্জামান খান। প্রগতিশীল আন্দোলন ও অন্যান্য কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ তিনি বেশ কয়েকটি সম্মাননা লাভ করেন । ২০ জুন ২০০২ সালে তার মৃত্যু হয়। আগামী ২০ জুন ১৯তম তার মৃত্যু বার্ষিকী উপলক্ষে পুত্র শওকত হোসেন খান মুকুল , জাহাঙ্গীর আলম খান মাখন , আলমঙ্গীর হোসেন খান ও নাতি নৌপরিবহন সিনিয়র সচিব আবদুস সামাদ গরিব মানুষকে আর্থিক অনুদান প্রদান করবেন, তাঁর কবর জিয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করবেন ।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.