নাটোরে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ

0

রিয়াজ হোসেন (লিটু), নাটোর থেকে : ভরা মৌসুমেও নাটোরের বাজারগুলোতে চড়া দামে বিক্রি হচ্ছে জাতীয় মাছ ইলিশ। ফলে হতাশ ক্রেতারা। ইলিশের বাজার সরকারিভাবে মনিটরিংয়ের দাবি তাদের। শনিবার (২৫ সেপ্টেম্বর) শহরের নিচাবাজার মাছের আড়তে গিয়ে দেখা যায়, ছোট ও মাঝারি রকমের মাছ বেশি। সেই তুলনায় বড় ইলিশ খুব কম দেখা গেছে। জানা গেছে, দেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন এলাকা থেকে ইলিশ আসে নাটোরের আড়তে। শহরের নিচাবাজারে হাঁকডাকে ব্যস্ত পাইকারি ও খুচরা বিক্রেতারা।

খুচরা বাজারে ১০০-২০০ গ্রাম ওজনের জাটকা ইলিশ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা কেজিতে। ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৮০০ থেকে ৯০০ টাকা এবং ৮০০ থেকে ১০০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১৪০০ টাকা কেজিতে। অন্যদিকে, দেশের মানুষ যাতে ইলিশ খেতে পারে সে লক্ষে ২০১২ সাল থেকে রফতানি বন্ধ রাখা হয়েছে। তারপরও গত কয়েক বছর ধরেই শারদীয় দুর্গাপূজার আগে ভারতে ইলিশ রফতানিতে বিশেষ অনুমতি দিয়েছে সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা ক্ষোভ করে বলেন, আমরা দেশের মানুষ দেশের ইলিশ খেতে পাই না। বড় বড় ইলিশ বাহিরে রফতানি হয়। আমরা পাই ছোট ইলিশ। আমাদের দেশের মাছ আমার কিনে খাওয়ার সামর্থ্য নেই। সাজেদা বেগম নামে এক নারী ক্রেতা বলেন, কম দামে ইলিশ কিনতে এসে দাম বেশি হওয়ায় না কিনে বাড়ি ফিরে যাচ্ছি। দাম কমলে আসব। রহিম উদ্দিন নামে আরেক ক্রেতা বলেন, এ বছরে প্রথম ইলিশ কিনতে এসেছি। বাজারে এসে ইলিশের যে দাম; তাতে কেনা মুশকিল। ইলিশের মৌসুমে যদি এত দাম হয় তাহলে আমরা সাধারণ মানুষ কিভাবে ইলিশ খাব।

 

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.