সাতক্ষীরায় জমির উৎপাদনশীলতা বৃদ্ধিতে কৃষককে উদ্বুদ্ধকরনে ফসল কর্তন উৎসব ও বোরো ধানের বীজ বিতরণ

0

রিজাউল করিম সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় লবনাক্ত জমিতে সার ব্যবস্থাপনার মাধ্যমে জমির উৎপাদনশীলতা বৃদ্ধিতে কৃষককে উদ্বুদ্ধকরনে ফসল কর্তন উৎসব ও বোরো ধানের বীজ বিতরণ করা হয়েছে। মৃত্তিকা বিজ্ঞান বিভাগের আয়োজনে ও ব্রি আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরার সহযোগিতায় রোববার সকালে সদর উপজেলার নলকোড়া গ্রামে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট এর মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর।

ব্রি আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরার প্রধান ও সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. এস.এম মফিজুল ইসলামের সভাপতিত্বে ও সাইন্টিফিক অফিসার ড. মোঃ আমানত উল্লাহ রাজুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিসম্প্রসারন অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নুরুল ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন, ব্রি আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরার সাইন্টিফিক অফিসার মোঃ আসিফ রহমান।

অনুষ্ঠান ওই এলাকার ১০০ জন কৃষক ও কৃষানী উপস্থিত ছিলেন। এ সময় দুঃস্থ্য কৃষকদের মাঝে ব্রি উদ্ভাবিত আমন মৌসুমের আধুনিক উচ্চফলনশীল ব্রি-৮১ জাতের ধানের বীজ বিনামূল্যে বিতরন করা হয়।

বক্তারা আগামী আমন মৌসুমে এই এলাকায় ব্রি-৮১ জাতের ধান অধিক সম্প্রসারিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তারা লবনাক্ত জমিতে সার ব্যবস্থাপনার মাধ্যমে কিভাবে জমির উৎপাদনশীল বৃদ্ধি করা যায় তা নিয়ে কৃষকদের সাথে বিস্তারিত আলোচনা করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.