নৌযান শ্রমিকদের কর্মবিরতি শেষে আবারও কর্মচাঞ্চল্য শিল্প ও বন্দর নগরী নওয়াপাড়া

0

যশোর প্রতিনিধি : শিল্প বানিজ্য ও বন্দর নগরী নওয়াপাড়ায় গত ৩ দিনের কর্মবিরতি শেষে থেকে আবার পুরোদমে শুরু হয়েছে লোড আনলোড। ফিরে এসেছে চিরচেনা নওয়াপাড়ার পুরানো সেই দৃশ্য।

লেবার শ্রমিকদের আনাগোনায় মুখরিত নদী বন্দর এলাকা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলেছে লোড আনলোডসহ বন্দর এলাকার যাবতীয় কার্যক্রম। মঙ্গলবার সারাদিন নওয়াপাড়ার নোয়াপাড়া গ্রুপের নিজঘাট-১, সিরাজ মিয়ার ঘাট, গোল্ডেন ঘাট, দশ গুদাম ঘাট, এশিয়া ঘাট, রাজের ঘাট ও নাহার ঘাট ঘুরে এমন চিত্র লক্ষ করা গেছে। গম, চাউল, সার, সিমেন্ট লোড আনলোডে ব্যস্ত ঘাট শ্রমিকরা।

নওয়াপাড়ার রাজের ঘাটে কর্মরত মেহেরপুরের শ্রমিক মিলন জানান, গত ৩ দিন ধরে বসে বসে অলস সময় পার করেছি। রেগুলার কাজ না হলে আমাদের মত গরিবদের সংসার চলেনা। আজ থেক কাজ শুরু হওয়ায় ভালো লাগছে।

নড়াইলের শ্রমিক রাসেল হোসেন বলেন, এমনিতেই আমাদের কাজের রেট কম তার উপর এই ক’দিন কাজ হয়নি, বাড়ি টাকাও পাঠাতে পারিনি। রিপন হোসেন নামে অপর একজন শ্রমিক বলেন, সারাদিন খেটে ৫’শ টাকা ইনকাম হয়, যা দিয়ে ৫ জনের সংসার চালানো কঠিন।

তিনি হতাশাব্যক্ত করে বলেন, সবকিছুর দাম বাড়লেও শ্রমিকদের মুজুুরির দাম বাড়েনা। গুলসান-৩ জাহাজের মাস্টার সোহরাব হোসেন বলেন, সমিতির সিদ্ধান্ত অনুযায়ী কাজ বন্ধ ছিল তবে আজ থেকে আবার পুরোদমে লোড আনলোডের কাজ চলছে। উল্লেখ্য গত শুক্রবার রাত ১২টা থেকে বেশ কয়েকটি দাবীতে কর্মবিরতি পালন করে আসছিলো নৌযান শ্রমিকরা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.