প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক জবাবদিহিতা মূলস্রোতধারাকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান

0

সাইফুর রহমান : অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর সহায়তায় ঢাকা জেলায় ধামরাই উপজেলার ২০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে সামাজিক জবাবদিহিতা মূলস্রোতধারাকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। আয়োজনক সংস্থার সাভারস্থ প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে দুইদিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফ্ফাত আরা। তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত এতো সুন্দর একটি প্রতিষ্ঠান রয়েছে, তা আমার জানা ছিল না।

আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে রুগী কল্যাণ তহবিল নামে একটি তহবিল রয়েছে, আমি চেষ্টা করবো হত দরিদ্র প্রতিবন্ধী রুগীদের সহায়তা করতে। এছাড়াও আমাদের এনসিডি কর্ণার রয়েছে, যেখান থেকে আপনারাও বিনা টাকায় ঔষধ নিতে পারবেন। আমাদের মাসিক সভায় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিদেরকে প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করার জন্য নির্দেশনা প্রদান করবো। কোডিভ টিকা ও স্বাস্থ্যসেবার জন্য আমার সঙ্গে যোগাযোগ করবেন আমি সাধ্যমত সহযোগিতা করবো। আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা’র সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সংস্থার কো-ফাউন্ডার মহুয়া পাল।

দুইদিন ব্যাপি প্রশিক্ষণে প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক জবাবদিহিতা, সামাজিক জবাবদিহিতায় প্রতিবন্ধী ব্যক্তিদের করণীয়, সেবাদাতা ও সেবা গ্রহিতার মধ্যে ব্রিজিং মেকানিজম, সামাজিক জবাবদিহিতার বিভিন্ন টুলস্সহ বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন মানুষের জন্য ফাউন্ডেশন এর ম্যানেজার কাউসার শাহিন এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আয়োজনক সংস্থার প্রকল্প সমন্বয়কারী এস, এম, সাইফুর রহমান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.