ঘূর্ণিঝড় জাওয়াদে নিরাপদ সাতক্ষীরা উপকূল

0

রিজাউল করিম সাতক্ষীরা : ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সাতক্ষীরার আকাশ মেঘাচ্ছন্ন ও গুড়ি গুড়ি বৃষ্টি হলেও নিরপদে থাকবে সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল। বড় ধরণের আঘাতের কোন সম্ভাবনা নেই। তবে প্রাকৃতিক দূর্যোগের খবরেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে উপকূলীয় এলাকায়। এদিকে, আবহাওয়া অধিদপ্তর থেকে আতঙ্কিত না হওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

সাতক্ষীরার আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী জানান, ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সাতক্ষীরার উপকূলীয় অঞ্চলে রোববার (৫ ডিসেম্বর) দিনব্যাপী মাঝে মধ্যে গুড়ি গুড়ি ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেউ সঙ্গে ৪০-৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হওয়ার সম্ভাবনাও রয়েছে। আগামীকাল সোমবার (৬ ডিসেম্বর) সকাল পর্যন্ত এভাবে চলতে থাকবে। দুপুরের পর আবহাওয়া স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, জাওয়াদের প্রভাবে সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল নিরাপদ থাকবে। তবে উপকূলীয় অঞ্চলে তিন নম্বর সতর্কতা সংকেত জারি রয়েছে। জেলেদের নিরাপদে থাকতে বলা হয়েছে। এদিকে, যে কোন প্রাকৃতিক দূর্যোগের খবর এলেই সাতক্ষীরার উপকূল জুড়ে ছড়িয়ে পড়ে আতঙ্ক। প্রতি বছরই দূর্যোগের কবলে পড়ে সর্বশান্ত উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা।

উপকূলীয় শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বলেন, শনিবার থেকেই উপকূলীয় অঞ্চলে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া কোন প্রভাব পড়েনি। তবে এলাকার মানুষরা অতিবৃষ্টির কারণে ফসল ও মাছের ঘেরের ক্ষয়ক্ষতি হয় কিনা সেবিষয়টি নিয়ে দুশ্চিন্তায় রয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.