নাটোরে ইলিশের সুরক্ষা প্রদানে কর্মশালা অনুষ্ঠিত

0

রিয়াজ হোসেন লিটু, নাটোর: ইলিশের সুরক্ষা প্রদানে বৃহস্পতিবার নাটোরে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় একটি রেস্তোরাঁয় মৎস্যজীবীসহ বিভিন্ন পেশাজীবীদের অংশগ্রহনে দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। জেলা প্রশাসক শামীম আহমেদ কর্মশালার উদ্বোধনী সেশনে সভাপতিত্ব করেন।

কর্মশালায় বক্তারা বলেন, ইলিশ আমাদের দেশের ভৌগলিক পণ্য। পাঁচ লাখ ৫৫ হাজার টন বাৎসরিক ইলিশ উৎপাদনের মাধ্যমে বিশ্বের ৮০ শতাংশ ইলিশ বাংলাদেশে উৎপন্ন হয়। দেশের জিডিপি’তে এক শতাংশ অবদান রাখছে। দেশের পাঁচ লাখ মৎস্যজীবী এবং ২৫ লাখ জনগোষ্ঠি ইলিশ উৎপাদন ও বিপনন কার্যক্রমের সাথে জড়িত।

ইলিশকে সুরক্ষা প্রদানে ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প’ বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় ইলিশ আহরণকারী মৎস্যজীবীদের জন্যে প্রশিক্ষণ ও জাল প্রদান, প্রজননকালে বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, সর্বোপরি প্রচারণা কার্যক্রমের মাধ্যমে দেশের ১৩৪টি উপজেলায় কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসব কার্যক্রমের সুফল হিসেবে দেশে ইলিশের উৎপাদন ১৬ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক মোঃ মোফাজউদ্দিন আহমেদ। কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প’র উপ প্রকল্প পরিচালক মোঃ মাহবুবুর রহমান এবং স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.