ইভিএম-এ কিভাবে ভোট দিতে হয় জানে না নাটোর পৌরসভার সাধারণ ভোটাররা

0

রিয়াজ হোসেন লিটু, নাটোর: আসন্ন নাটোর পৌরসভা নির্বাচনে এবার প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন সংক্ষেপে ইভিএম-এ ভোট পদ্ধতি চালু করতে যাচ্ছে জেলা নির্বাচন অফিস। জেলা নির্বাচন অফিসের পৌরসভার ভোটকে ঘিরে ব্যাপক কর্মতৎপরতা দেখা গেলেও ইভিএম কে সাধারন ভোটারদের মাঝে পরিচিত করার কোন প্রয়াস এখন পর্যন্ত লক্ষ্য করা যাচ্ছে না। অথচ পৌরসভার বিগত নির্বাচন গুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট দিয়ে অভ্যস্ত এই পৌর এলাকার সাধারন ভোটাররা বর্তমানে ইভিএম-এ ভোট দেয়া নিয়ে দ্বিধা দ্বিন্দে ভুগছেন। যারা শিক্ষিত তাদের ইভিএম এর ব্যাপারে জ্ঞান থাকলেও যারা বৃদ্ধ, অশিক্ষিত ও কম শিক্ষিত ভোটার আছেন তাদের জন্য ইভিএম-এ ভোট দেওয়া দুরুহ ব্যাপার। ইভিএম মেশিনটা দেখতে কেমন, কিভাবে কাজ করে তার কিছুই জানে না এই পৌরসভার সাধারন ভোটাররা।

সরেজমিনে অনেক সাধারন ভোটারদের সাথে কথা বলে জানা গেছে ইভিএম-এ কিভাবে ভোট দিতে হয় তা তারা জানেন না। ফেরিওয়ালা আবু সাঈদ উত্তর আলাইপুর এলাকার বাসিন্দা। তাকে ইভিএম-এ ভোট দেয়া নিয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন এই মেশিনটাতো চিনিনা।
চা বিক্রেতা জলিল, বাবু, মোল্লা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মহাজন আতোয়ার মোল্লা, ফুটপাতের শীতের কাপড় বিক্রেতা মাহবুব, বাসা বাড়িতে সেবা প্রদানকারী পরিচারিকা লাইলি, তসলিমা জানায়, এই প্রথম ইভিএম মেশিনের নাম শুনছি। ভোট দেওয়া না কি সহজ। সিল মারা লাগে না। আঙ্গুল দিয়ে চাপলেই ভোট দেয়া হবে। কিন্তু হাতে কলমে না শিখলে তো এক প্রতিকের ভোট আরেক প্রতিকে গিয়ে পড়বে। আর ভোট দিতেও অনেক সময় লেগে যাবে।

উত্তর চৌকিরপাড় এলাকার শিক্ষক তন্ময় রায় জানান, ইভিএম-এ ভোট দেয়া সহজ। তবে অশিক্ষিত, কম শিক্ষিত ও বৃদ্ধদের হাতে কলমে না শিখালে তারা ভোট দিতে ভুল করতে পারে ও ভোট দিতে দীর্ঘ সময় লাগতে পারে। জেলা নির্বাচন অফিস সাধারণ ভোটারদের ইভিএম-এ কিভাবে ভোট দিতে হবে সে ব্যাপারে ইভিএম প্রদর্শন ও প্রশিক্ষণের উদ্যোগ নেয়া উচিত। এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার ও রিটার্ণিং অফিসার আছলাম জানান, সাধারণ ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিন সংক্ষেপে ইভিএম-এ ভোট দেয়ার প্রশিক্ষণ ও ইভিএম প্রদর্শনের ব্যবস্থা করেছে জেলা নির্বাচন অফিস। পৌরসভা এলাকায় মাইকিং করে জানিয়ে দেয়া হবে আগামী ১৪ জানুয়ারী শুক্রবার নাটোর পৌর এলাকার ৩০টি কেন্দ্রেই প্রিজাইডং অফিসার ও পোলিং অফিসারদের সমন্বয়ে একেকটি টিম সাধারণ ভোটারদের ইভিএম-এর মাধ্যমে ভোট দেয়ার প্রশিক্ষণ দিবে। ঐ দিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই প্রশিক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

 

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.