পাবনা জেলা কারাগারে কয়েদীদের মধ্যে সেলাই মেশিন প্রদান

0

পাবনা প্রতিনিধি : পাবনা জেলা কারাগারে কয়েদীদের প্রশিক্ষণ ও পুনর্বাসনের লক্ষ্যে পাবনা জেলা সমাজসেবা কার্যালয়ের অপরাধী সংশোধন ও পুনর্বাসন সমিতি কর্তৃক আধুনিক ইলেকট্রিক সেলাই মেশিনসহ ৪ টি ট্রেডের প্রশিক্ষণ উপকরণ প্রদান করা হয়। বৃহস্পতিবার সকালে পাবনা কারাভ্যন্তরে এসব উপকরণ প্রদান করা হয়।

জেল সুপার মোঃ শাহ আলম খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন। আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল-মামুন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রোকনুজ্জামান সরকার, সমাজ সেবা উপপরিচালক মোঃ রাশেদুল কবীর, বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, জেলা সমাজসেবা সমিতির সদস্য সচিব প্রবেশন অফিসার মোঃ পল্লব ইবনে শায়েখ, জেলার মোঃ আব্দুল্ল্যাহেল আল-আমিন, বেসরকারি কারা পরিদর্শক ইদ্রিস আলী বিশ্বস প্রমূখ।

প্রশিক্ষণ উপকরণ হস্তান্তর অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, জেলা কারাগার পাবনার উদ্যেগে বিভিন্ন ট্রেডে কয়েদীদের প্রশিক্ষণ দিয়ে আলোর পথে ফিরিয়ে আনা হচ্ছে। তাদের পুনর্বাসনের জন্য আরো উদ্যেগ গ্রহণ করা হবে। জেল সুপার মোঃ শাহ আলম খান জেলা কারাগারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে বলেন, জেলা কারাগারে কয়েদীদের প্রশিক্ষণের মাধ্যমে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা হচ্ছে। এর মাধ্যমে বন্দীরা বিভিন্ন কর্মে অভিজ্ঞতা অর্জনসহ কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। অনেক স্বল্প মেয়াদী সাজাপ্রাপ্ত কয়েদিগণ এখান থেকে প্রশিক্ষিত হয়ে মুক্ত জীবনে তারা এ কর্ম করে জীবিকা নির্বাহের পথ বেছে নিতে পাববে।

বিশেষকরে মাদকাসক্তবন্দিগণ এ প্রশিক্ষণ থেকে বেশী উপকৃত হবে। মুক্ত জীবনে তাদের এ কর্ম ধরে রাখলে কর্মের ব্যস্ততায় মাদক সেবন থেকে দুরে থাকতে সমর্থ হবে। সমিতির সদস্য সচিব প্রবেশন অফিসার, পাবনা জনাব মোঃ পল্লব ইবনে শায়েখ জানান, জেল সুপার পাবনা কর্তৃক প্রদানকৃত চাহিদার ভিত্তিতে আমরা প্রশিক্ষণ উপকরণ গুলো প্রদান করেছি। পুনর্বাসনের জন্যও বিভিন্ন উপকরণ দেওয়া হবে।
অনুষ্ঠানে আধুনিক ইলেকট্রিক সেলাই মেশিন, আসবাসপত্র তৈরীর বিভিন্ন উপকরণ/যন্ত্রপাতি, ইলেকট্রিক কাজের বিভিন উপকরণ/যন্ত্রপাতি, রাজমিস্ত্রি কাজের বিভিন্ন উপকরণ/যন্ত্রপাতি। প্রদান করা হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.