উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব বিষয়ক সেমিনার

0

মেহেদী হাসান আকন্দ: ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ বিষয়ক সেমিনার নেত্রকোণা হোটেল সারা’র সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১১ টায় ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও), শিল্প মন্ত্রণালয় ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) এর জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং দেশব্যাপী উৎপাদনশীলতা বিষয়ক অবহিতকরণ শীর্ষক প্রকল্পের আওতায় আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত ছিলেন এনপিও, শিল্প মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মুহম্মদ মেসবাহুল আলম।
সেমিনারে নেত্রকোণা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কাজি মো: আবদুর রহমান বলেন, উন্নত দেশে পরিণত হতে উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। জনশক্তিকে দক্ষ করে তুলতে সরকার বিভিন্ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে।
শিল্পখাতের জন্য প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরির কার্যক্রম অব্যাহত আছে। প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষণ প্রদানকারী উভয়কে আন্তরিক হওয়া প্রয়োজন। প্রশিক্ষণ শেষে দায়িত্বশীলতার সঙ্গে সংশ্লিষ্ট কাজে নিযুক্ত হতে হবে। দেশে দক্ষ জনগোষ্ঠীর অভাব থাকায় বিদেশিরা বিভিন্ন সেক্টরে কাজ করছে।
বাংলাদেশের বৃহৎ তরুণ জনগোষ্ঠী কারিগরি জ্ঞানে দক্ষ হলে দেশের সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধি পাওয়া সুনিশ্চিত। চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে যোগ্যতার মাধ্যমে নিজের অবস্থান তৈরি করতে হবে।
সেমিনারে ম‚ল প্রবন্ধে জানানো হয়- দক্ষ জনশক্তির অভাব, মেধা পাচার, মানসম্মত কাঁচামালের অভাব, উৎপাদন পদ্ধতি আধুনিক না হওয়া এবং সঠিক ব্যবস্থাপনার অভাবে বাংলাদেশ মানসম্মত উৎপাদনশীলতা অর্জনে পিছিয়ে পড়ছে। উৎপাদনে সঠিক প্রযুক্তি ও মানসম্পন্ন পরিচালন ব্যবস্থা নিশ্চিত করা দরকার। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে উৎপাদনের ক্ষেত্রে পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার, রোবটিক-ন্যানোটেকনোলোজি ও আর্টিফিশিয়াল ইনটেলিজেনস ব্যবহার নিশ্চিত করতে হবে। অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক সংস্থা প্রাইস ওয়াটার হাউস কুপারের মতে ২০৫০ সালে বাংলাদেশ বিশ্বের ২৩তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার এক দশক ধরে ছয় শতাংশের ওপরে আছে। দেশে বৈদেশিক মুদ্রার মুজদ এখন ৩৯ দশমিক ২৮ বিলিয়ন মার্কিন ডলার।
শিল্প মন্ত্রণালয়ের ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এসপিও) এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে ম‚ল প্রবন্ধ উপস্থাপন করেন এনপিও, শিল্প মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধ্বতন গবেষণা কর্মকর্তা মুহাম্মদ আরিফুজ্জামান।
নেত্রকোণা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কাজি মো: আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ মুজিবুর রহমান ও বিসিক নেত্রকোণা জেলা কার্যালয়ের উপব্যবস্থাপক মো: আক্রাম হোসেন। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদেও পরিচালক ও নাসিব নেত্রকোণা জেলা কার্যালয়ের সভাপতি কে. এম জহির ফারুক। সেমিনার সঞ্চালনায় ছিলেন বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম আকন্দ।
এসময় বিভিন্ন শিল্প মালিক, বিসিকের কর্মকর্তা, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.