পুলিশের উদ্যোগে গৃহহীনদের বসতঘর হস্তান্তর ও হেল্প ডেস্ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

0

মেহেদী হাসান আকন্দ: প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে নেত্রকোণা জেলা পুলিশের উদ্যোগে সুদৃশ্য বসতঘর পাচ্ছে জেলার প্রত্যেক থানাধীন একটি করে হতদরিদ্র পরিবার। মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে সহায়ক হিসাবে বাংলাদেশ পুলিশ সারাদেশে প্রতিটি থানায় একটি করে গৃহ নির্মাণ করে দেয়ার প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় নেত্রকোণা জেলায় প্রত্যেক থানায় আনুমানিক ৪১৫ বর্গফুট আয়তনের দুই কক্ষ, রান্নাঘর ও টয়লেট বিশিষ্ট একটি করে সুদৃশ্য গৃহ নির্মাণ করা হয়েছে। নির্মাণাধীন গৃহে সাবমার্সিবল পাম্প স্থাপনের মাধ্যমে পানির ব্যবস্থা, বিদ্যূৎ সংযোগ এবং প্রতিটি কক্ষে বৈদূতিক লাইট ও ফ্যানের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও অনেক নারী নির্যাতনের শিকার হয়ে থাকেন। তাঁরা পারিবারিক, সামাজিক ও নিজ অফিসেও নির্যাতনের শিকার হয়ে থাকেন। সেসব নারী অভিযোগ করার জন্য থানায় যান। কিন্তু সেখানে পুরুষ পুলিশ সদস্যরা অভিযোগ নেওয়ার দায়িত্বে থাকায় নারীরা তাঁর নির্যাতনের বিষয়টি খুলে বলতে অনেক ক্ষেত্রেই লজ্জা পান। ফলে মামলা লেখার ক্ষেত্রেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে যায়। এ কারণে দেশের প্রতিটি থানায় বিশেষ হেল্প ডেস্ক স্থাপন করা হচ্ছে। আলাদা কক্ষে এই ডেস্কে দায়িত্ব পালন করবেন একজন নারী পুলিশ কর্মকর্তা। নারী পুলিশ কর্মকর্তা দায়িত্বে থাকলে নির্যাতনের বিষয়ে অভিযোগকারী নারীরা তাঁদের সব কথা বিস্তারিত জানাতে পারবেন। এ লক্ষ্যে জেলার প্রত্যেক থানায় নির্মাণ করা হয়েছে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের সেবায় ‘সার্ভিস ডেস্ক’।

এ ব্যাপারে নেত্রকোণা জেলার পুলিশ সুপার মো: আকবর আলী মুনসী বলেন, মুজিব বর্ষ উপলক্ষে প্রতিটি থানায় নির্মিত নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক এবং গৃহহীন পরিবারের জন্য নির্মিত ঘর হস্তান্তর শুভ উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১০ এপ্রিল) উদ্বোধনের পর উপকারভোগীদের নিকট ঘরগুলি জমিসহ হস্তান্তর করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.