ডোমারে বন্ধন সীডস্ লিঃ ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেনের সাংবাদিকের সাথে মতবিনিময়

বীরদর্পে এগিয়ে যাচ্ছে বন্ধন সীডস্ লিঃ

0

সত্যেন্দ্রনাথ রায়, নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর ডোমারে মতবিনিময় করলেন বন্ধন সীডস্ লিঃএর ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন।

১০ ই মে মঙ্গলবার উপজেলা সোনারায় ইউনিয়নে বন্ধন সীডস্ জেনেটিকস্ ও গবেষণা কেন্দ্রের অফিসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করলেনকোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন।

এসময় তিনি বলেন আমাদের কোঃমুল লক্ষ্য হলো একদল দক্ষ কৃষি বিজ্ঞানীর গবেষনার মাধ্যমে মান সম্পন্ন বীজ উৎপাদন করা ও দক্ষ জনবলের মাধ্যমে সুষ্ঠু ভাবে বাজার জাত প্রক্রিয়া করন করা,বীজ থেকে কৃষক যেন অধিক ফলন পেতে পারে তা নিশ্চিত করা, কৃষকের কৃষিতে ফলনে বিপ্লব ও কৃষকের মনে বিশ্বস্ততা অর্জন করা। তার দৃস্টান্ত দেখিয়েছে বন্ধন সীডস্ কোঃ বীজ।

দিনাজপুরের বীরগঞ্জে বাহাদুর,প্রসিডেন্ট ভুট্টা, হাইব্রীড ধান রুপসী বাংলা-৪, নীলফামারীতে ব্যপক জনপ্রিয়। এর সুফল এখন কৃষক পাচ্ছে এ ছাড়াও বিদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে ভালো বীজ আমদানী করে দেশে এনে বিক্রি,বিদেশী বীজ সংযুক্তির মাধ্যমে দেশে ট্রাইল করা,পরীক্ষা নীরিক্ষা দ্বারা পুরুষওস্ত্রী ফুলের মাধ্যমে পরাগায়ন ঘটনাে মাধ্যমে বীজ উৎপাদন করা এইসব প্রতিকুলতাকে জয়করে বর্তমানে দেশের বিভিন্ন জেলায় কৃষকের মাঝে ব্যপক সারা ফেলেছে বন্ধন সীডস্ লিঃএর বিভিন্ন জাতের বীজ গুলো।

কোম্পানীর সুচনালগ্ন ২০১১ সাল হলেও কয়েক বৎসরেই বীজের গুনগত মান,অন্য কোঃবীজের তুলনায় সীডস্ কোঃ বীজে ফলন বৃদ্ধি ও কৃষক স্বল্প দামে বীজক্রয় কোঃপ্রতিনিধির মাধ্যমে জমিতে গিয়ে কৃষক কি প্রক্রিয়ায় অধিক ফলন পেতে পরামর্শ দেয়াসহ নানা কারনেই বীরদর্পে এগিয়ে যাচ্ছে বন্ধন সীডস্ লিঃ যার বর্তমান ১১৭জাতের বীজ নিয়ে দেশের ৫০ কোঃ মধ্যে বন্ধন সীডস্ লিঃ দশমের স্থান অবস্থা করছে।

তারমধ্যে ভুট্টা বাহাদুর, বরকত, ব্রীধান-২৮ ২৯,
, ৫৮ ধান, রুপশী বাংলা- ৪ হাইব্রীড জাত ধান, মরিচ গ্রীন প্লাস, কনকর্ড এই জাত গুলোর প্রচুর পরিমানে ফলন যার কারণে কৃষকের কাছে বীজ গুলোর আকাশ চুম্বি চাহিদা।বাজারে বীজ আসা মাত্রই দ্রুতগতিতে বিক্রি হয়ে যায়, গুণ গত মান ঠিক রেখেই বীজগুলো উৎপাদিত,মানের ক্ষেত্রে অন্য কোম্পানীর তুলনায় কোন অংশে কমনয়।চাহিদার তুলনায় অনেক সময় যোগান দিতে হিমসিম খেতে হয়,যা গত বছর ২০২১সালে সবজি বীজ বিক্রি ছিল ২২ কোটি টাকা এবারে ২০২২ সালে২৫কোটি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে। এছারাও কৃষকের সুবিধার কথা ভেবে সারাদেশে ৬৪ জেলায় আমাদের ৩৬৫ জন সনামধন্য ট্রেডলাইসেন্স তালিকা ভুক্ত ডিলার নিয়োগ দেয়া হয়েছে, যাতে কৃষক বীজ সহজে পেতে পারে।

করোনা কালিন সময় বন্ধন সীডস্ লিঃসবজি বীজ বিক্রিতে/ দেশে তৃতীয় স্থান অর্জন করে এবং আগামীতে পাকিস্তান,জর্ডান সহ ১৭ দেশে করলা, মরিচ, মিস্ট কুমার, ঝিংঙ্গা, তরমুজ সহ বিভিন্ন জাতের সবজি বীজ বিদেশে এক্সপোর্ট করার প্রক্রিয়া চলছে। নীলফামারী ডোমার সোনারায় খানাবাড়ী কে ঢাকায় চিনতোনা বন্ধন সীডস্ লিঃ মাধ্যমে বর্তমানে আমি প্রেজেন্ট করছি, ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন মতবিনিময় শেষে দুই স্থানের ৩ একর বীজ গবেষণা কেন্দ্রের সোনারয় খানাবাড়ীর প্রজেক্ট ঘুরে দেখান পত্রিকা ও গণমাধ্যম কর্মীদের।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.