পাবনায় প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব ইউনিয়ন পরিষদ গঠনে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব ইউনিয়ন পরিষদ গঠনে নাগরিক সংলাপ পাবনা সদর উপজেলার চরতারাপুর ইউনিয়নে অনুষ্ঠিত হয়। প্রতীক মহিলা ও শিশু সংস্থা’র আয়োজনে এবং অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েল্থ ফাউন্ডেশন এর সহযোগিতায় নাগরিক সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরতারাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাঃ সিদ্দিকুর রহমান খান। প্রধান অতিথি প্রতীককে শুভেচ্ছা জানিয়ে বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছে।

আমরা সরকারের সহয়োগি হিসেবে চরতারাপুর ইউনিয়নে অসহায় প্রতিবন্ধী ব্যক্তিদের সকল সুযোগ-সুবিধা অগ্রাধিকারের ভিত্তিতে প্রদান করবো। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়ক উপকরণ প্রদানের জন্য দেড় লক্ষ টাকা বাজেট রেখেছি। যা অতিদ্রত তাদের প্রদান করা হবে। ইউনিয়ন পরিষদে র্যা ম্প তৈরী করা হবে যাতে হুইলচেয়ার ব্যবহারকারীগণ সেবা সহজে গ্রহণ করতে পারে। হাট-বাজারে দোকান বরাদ্দ, সরকারের বিভিন্ন কর্মসূচিতে সম্পৃক্তকরণসহ সরকারি সুবিধার পাশাপাশি ব্যক্তি উদ্যোগে আমরা তাদের সহযোগিতা করবো। বিশেষ অতিথির বক্তব্যে চরতারাপুর ইউনিয়ন পরিষদের সচিব মো: আসাদুজ্জান বলেন, গত বছর আমরা প্রতিন্ধী ব্যক্তিদের ১৫টি হুইলচেয়ার বিতরণ করেছি। এবারও বাজেট রাখা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের নিকট থেকে সব ধরণের সহযোগিতা পাবে।

আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক এস, এম, সাইফুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে চরতারাপুর ইউনিয়নের প্রতিবন্ধী জনগোষ্ঠির পক্ষ থেকে কিছু দাবিসমূহ তুলে ধরেন – ইউনিয়ন পরিষদের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য বাজেট বরাদ্দ করা; ইউনিয়ন পরিষদের শিক্ষা তহবিল থেকে দরিদ্র প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপকরণ প্রদান; ইউনিয়ন পরিষদের স্বাস্থ্য সেবা (ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক) অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা; প্রতিবন্ধী ব্যক্তিদের ভূমিহীন সনদ প্রদান করে সরকারি খাস জমি প্রাপ্তিতে সহায়তা করা; ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে প্রাপ্ত বিভিন্ন তথ্য মেম্বারদের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের নিকট পৌঁছানো; ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি আলাদা সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা যাতে প্রতিবন্ধী ব্যক্তিরা উৎসাহিত হয় এবং তাদের ক্রীড়া নৈপুণ্য দেখাবার সুযোগ পায়; ইউনিয়ন পরিষদের নিজস্ব সম্পত্তি (হাট, বাজার) ব্যবহারের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের সর্বাধিক সুযোগ প্রদান করা; একটি বাড়ী একটি খামার, পল্লী উন্নয়ন দল, আত্ম-কর্মসংস্থানের জন্য গঠিত দলসহ বিভিন্ন উন্নয়নমূলক দল গঠনে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্ন্তভুক্ত করা; গ্রামাঞ্চলে সরকারের বিভিন্ন অধিদপ্তরের ক্ষুদ্র স্কীম বাস্তবায়নে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অগ্রাধিকার প্রদান করা; যেসব প্রতিবন্ধী ব্যক্তি সরকারি কোনো ভাতার অন্তর্ভুক্ত নয়, তাদের অগ্রাধিকার ভিত্তিতে ভিজিডি/ভিজিএফ কার্ড প্রদান করা এবং এ ধরনের কর্মসূচিতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা; বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারের কার্যালয়ে ঢালু সিঁড়ি সঠিক মাপে করা এবং অন্তুত একটি টয়লেট প্রতিবন্ধীবান্ধব করার জন্য পরামর্শ প্রদান করা। নাগরিক সংলাপে ইউনিয়নের প্রতিবন্ধী ব্যক্তি, তাদের অভিভাবক, সাংবাদিক, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা-নেতৃ, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিসহ আপামর জনসাধারণ অংশগ্রহণ করেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.